আজকের বার্তা
আজকের বার্তা

বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলট


আজকের বার্তা | প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলট
Spread the love

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, ছোট বিমানে এককভাবে সারা বিশ্বে উড়ে বেড়ানোর জন্য বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলটের তকমা অর্জন করে নিলেন বছর সতেরোর ম্যাক রাদারফোর্ড।

রাদারফোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এবং জিডব্লিউআর অনুসারে, বৃটিশ-বেলজিয়ান নাগরিক ম্যাক রাদারফোর্ড বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে যাত্রা শুরু করেছিলেন। তিনি যখন যাত্রা শুরু করেন তখন তার বয়স ১৬ বছর। রাদারফোর্ড পাঁচটি মহাদেশ জুড়ে ৫২ টি দেশে উড্ডয়ন করেন। একটি বিশেষভাবে প্রস্তুত আল্ট্রালাইট শার্ক বিমানের মাধ্যমে ৩০০ কিমি/ঘন্টা বেগে যাত্রা করেন ম্যাক।

তিনি যাত্রা শুরু করার আগে লিখেছিলেন- ‘আমি আমার পথে এমন তরুণদের সাথে দেখা করতে চাই যারা অবিশ্বাস্য কাজ করে, তাদের সম্প্রদায় এমনকি বিশ্বের জন্য একটি পার্থক্য তৈরি করে।’ তার যাত্রা তার ওয়েবসাইটে ট্র্যাক করা হয়েছিল, যা দেখায় যে তিনি বুলগেরিয়া থেকে ভূমধ্যসাগরের দিকে যাত্রা করেছিলেন তারপর সাহারার মধ্য দিয়ে, মধ্যপ্রাচ্য এবং পূর্ব এশিয়ার মধ্যে দিয়ে নিজের বিমান নিয়ে উড়ে যান।

জিডব্লিউআর ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি দুটি বিশ্ব রেকর্ড ভেঙেছেন, যা আগে তার বড় বোন জারা রাদারফোর্ডের হাতে ছিল। ইউরোপের মধ্য দিয়ে গিয়ে এবং সোফিয়ায় অবতরণের আগে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোও ঘুরে আসেন। মাত্র ১৫ বছর বয়স যখন তখন ম্যাক রাদারফোর্ড তার প্রথম পাইলটের লাইসেন্স পায়, ধীরে ধীরে বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলট হয়ে ওঠে।

তিনি আগস্টের শুরুতে সিএনএনকে বলেছিলেন- ‘আমি যখন ১৫ বছর বয়সী, তখন আমি আমার লাইসেন্স পেয়েছিলাম এবং সেই সময়ে আমি বিশ্বের সর্বকনিষ্ঠ ছিলাম। তারপরে যখন আমার বোন সারা বিশ্বে উড়ে বেরিয়েছিল আমি ভেবেছিলাম,আমাকেও এই দক্ষতা অর্জন করতে হবে।’ এমনকি ম্যাক উত্তর প্রশান্ত মহাসাগরের একটি প্রত্যন্ত দ্বীপেও পাড়ি দিয়েছেন। যাত্রাপথে কয়েকটি বিস্কুট খেয়েও তাকে দিন পার করতে হয়েছে, তবে সেই অভিজ্ঞতা অনন্য বলে জানিয়েছেন বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলট।