আজকের বার্তা
আজকের বার্তা

গলাচিপায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০৬, ২০২৪ ৫:৪৮ অপরাহ্ণ গলাচিপায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ
Spread the love

বার্তা ডেস্ক ॥  পটুয়াখালীর গলাচিপায় ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত নারী-পুরুষ ও শিশুসহ অন্তত ১১০ জন রোগীকে ৫০ শয্যাবিশিষ্ট গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ডায়রিয়ায় আক্রান্ত ৪৫ জন নারী, ৩২ জন পুরুষ ও ৩৩ জন শিশু রয়েছে।

সরেজমিনে দেখা যায়, গলাচিপা উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ডায়রিয়ায় আক্রান্ত রোগীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। রোগীদের অধিকাংশই নারী ও শিশু। চিকিৎসকরা নিয়মিত রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছেন। রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য সেবা দিতে স্বাস্থ্য কর্মীরা রীতিমতো হিমশিম খাচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত মেডিকেল অফিসার ডা. মো. আল আমিন জানান, ভর্তি হওয়া রোগীদের ফ্রি সালাইন ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ দিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি আরও জানান, এ পর্যন্ত ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৭০ জন সুস্থ হয়ে নিজ নিজ বাড়িতে চলে গেছেন। বর্তমানে ৪০ জন ভর্তি রোগীকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিন বলেন, বিশুদ্ধ পানির অভাব, গরম, অতিরিক্ত তরমুজ খাওয়া, রমজানে ইফতারিতে তৈলাক্ত খাবারের প্রভাবে ডায়রিয়া ছড়াচ্ছে। এতে ভয়ের কিছু নেই। ডায়রিয়ায় আক্রান্ত রোগীকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পরামর্শ দিয়ে তিনি জানান, হাসপাতালে পর্যাপ্ত স্যালাইন ও অন্যান্য ওষুধপত্র মজুদ আছে।