আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে ১০ টাকা বাজারে অসহায় দুস্থদের মধ্যে হাজার টাকার পণ্য বিক্রি


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৮:০০ অপরাহ্ণ বরিশালে ১০ টাকা বাজারে অসহায় দুস্থদের মধ্যে হাজার টাকার পণ্য বিক্রি
Spread the love

বার্তা ডেস্ক ॥  আসন্ন মাহে রমজানকে সামনে রাখা সহ বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের বৃদ্ধির কারনে চাল,ডাল, ভোজ্যতেল,ছোলা, চিনি,লবণ,আটা,ডিম,নুডলুস,মাছ,মোরগ খাতা- কলম সহ ১৮টি আইটেমের মধ্যে পচন্দমত জন প্রতি ১০ টাকার সুপারশপ বাজারের মাধ্যমে হাজার টাকার ১০টি পন্য বরিশাল সদরের সুবিদা বঞ্চিত অসহায় দুস্থ, ও নি¤œ প্রান্তিক কলোনী বাসিদের হাতে প্রতিকী মূল্যে তুলে দেওয়ার আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। আজ বুধবার (২৮) ফেব্রয়ারি বরিশাল নগরীর রাজা বাহাদুর সড়কস্থ মহিলা ক্লাবে দিনব্যপি ১০ টাকার বাজারে হাজার টাকার বাজার ব্যবস্থার উদ্ধোন করেন বরিশাল অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘড়াই। বিদ্যানন্দন ফাউন্ডেশন বোর্ড মেম্বার সদস্য মোঃ জামাল উদ্দিন বলেন, বাজারে যখন ১ লিটার তেলের মূল্য ১৮০ টাকা সেখানে এই সুপারশপে ১ টাকায় পাওয়া যাচ্ছে।

এছাড়া চাল কেজি ১টাকা, ছোলা বুট,চিনি,এ্যাংকর ডাল, আটা ২ কেজি,ডিম ১২ পিচ,জুস,বয়লার মুরগি,মাছ,ফ্যামিলি নুডলুস সহ ১৮ পণ্যের মধ্যে সুবিদা বঞ্চিত গ্রাহক সদস্য তাদের পচন্দমত ১০ টি পণ্য ১ টাকা ধরে এই বিদ্যানন্দন ফাউন্ডেশনের ১ দিন ব্যাপি সুপারশপের বাজার থেকে কিনে নিতে পারছেন। এসময় ১০ টাকার বাজারের ক্রয় করতে আসা বেশ কয়েকজন সুবিদা বঞ্চিত ক্রেতা সহ বৃদ্ধ রহিমা বেগম বলেন এই ১০ টাকার বাজারে এসে খুব ভাল লাগছে এত কম দামে জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। গরিবের জন্য এই বাজারের ব্যবস্থা করায়সত্যি খুব খুশি হয়েছি। আজকে কেনা কাটা করেছি তা মন খরে খেতে পারবো। তিনি বলেন এবারের রমজানে এই বাজার অনেক উপকার হইছে। বিদ্যানন্দন ফাউন্ডেনের বাজারে কর্মরত স্বেচ্ছাসেবক মিজানুর রহমান বলেন বরিশাল শহরের ২ শতাধিক প্রান্তিক পরিবার মাত্র ১০ টাকায় যেপণ্যগুলো তারা পাচ্ছে তা বাজারে মূল্য প্রায় ১২ থেকে ১৩০০টাকা। এই বাজারের প্রতিটি পণ্যের মূল্য ১ টাকা মাত্র।

সুবিদা বঞ্চিত মানুষ নিজের পচন্দমত পণ্য বাছাই করে ক্রয় করার স্বাধীনতা তৈরী করতে এধরনের বাজার আয়োজন করা হয়েছে। এছাড়া তাড়া যেন মনে না করেন যে এটি কোন দান, এই জন্য তাদের কাছ থেকে নামমাত্র মূল্যে নেয়া হচ্ছে। বিদ্যানন্দন ফাউন্ডেশনের মেম্বার সদস্য মোঃ জামাল উদিন বলেন আমাদের টিম সদস্যরা বরিশালের ৪টি কলোনীর মধ্যে সুবিদা বঞ্চিত,অসহায় ও দুস্থদের সারবে করা ও যাচাই- বাছাই করে আমরা ২ শতাধিক মানুণের মধ্যে এই বাজারের পন্য তাদেরকে দেওয়ার ব্যবস্থার আয়োজন করেছি। তিনি আরো বলেন তাদের বাজারে মহিলা ও পুরুষ সহ ২০ জন নিজস্ব বলানটিয়ার সদস্য সর্বক্ষণ কাজ করছে। ১০ টাকার বাজারে ২হাজার টাকার পণ্য বিক্রি কার্যক্রম উদ্ধোধন করতে এসে অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ গড়াই বলেন বর্তমান সময়ে সমাজে আর্থিকভাবে যারা খারাপ আছে এদের পাশে দাঁড়ানো কাজে সব সময় বরিশাল জেলা প্রশাসক তাদের পক্ষে আছে ও পাশে থাকবে।