আজকের বার্তা
আজকের বার্তা

অবৈধ জাল ব্যবহার বন্ধ ও অভয়াশ্রম নিরাপদ রাখতে অভিযান


আজকের বার্তা | প্রকাশিত: মার্চ ০১, ২০২৪ ৬:৫৭ অপরাহ্ণ অবৈধ জাল ব্যবহার বন্ধ ও অভয়াশ্রম নিরাপদ রাখতে অভিযান
Spread the love

বার্তা ডেস্ক ॥  দেশের পাঁচটি অভয়াশ্রমসহ বিভিন্ন নদীতে মাছ ধরায় শুরু হয়েছে দুই মাসের নিষেধাজ্ঞা। জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বাড়াতে দুই মাস সব ধরনের মাছ শিকার বন্ধ থাকবে।  পাশাপাশি নিষেধাজ্ঞা চলাকালীন প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে চাল দেবে সরকার।

এদিকে নিষেধাজ্ঞা কার্যকর করতে শুক্রবার (১ মার্চ) সকালে বরিশালের বিভিন্ন নদীতে অভিযান পরিচালনা করেছে নৌ-পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের নেতৃত্বে এ সময় দুই জেলেকে আটক ও বিপুল পরিমাণ জাল জব্দ করা হয়।

তিনি জানান, সরকারের ঘোষণা অনুযায়ী মাছের উৎপাদন বাড়াতে তারা অভিযান পরিচালনা অব্যাহত রাখবে। কোনো অসাধু জেলে নদীতে নামলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।  এদিকে সদর ও মেহেন্দিগঞ্জের জেলেরা দাবি করেছেন, মাছ শিকার নিষেধাজ্ঞা শুরু হলেও সরকারের দেওয়া খাদ্য সহায়তা এখনও পাননি তারা।

অপরদিকে বরিশালের বাবুগঞ্জ উপজেলার আড়িয়াল খাঁ ও উজিরপুরের সন্ধ্যা নদীতে অভিযান চালিয়ে ১০ লাখ টাকা মূল্যের ১২টি অবৈধ বেহুন্দি জাল জব্দ করা হয়েছে। উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর ও থানা পুলিশের সদস্যরা যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

শুক্রবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে বাবুগঞ্জের সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম জানান, গত বৃহস্পতিবার বিকেলের অভিযানে জব্দকৃত প্রায় ১০ লাখ টাকার অবৈধ জাল রাতে ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাখাওয়াত হোসেনের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।