আজকের বার্তা
আজকের বার্তা

রাজাপুরে ৩ দিনব্যাপী গ্রামীণ ঐতিহ্য ঘোড় দৌড় ও মেলা অনুষ্ঠিত


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ০৯, ২০২৪ ৭:০৬ অপরাহ্ণ রাজাপুরে ৩ দিনব্যাপী গ্রামীণ ঐতিহ্য ঘোড় দৌড় ও মেলা অনুষ্ঠিত
Spread the love

বার্তা ডেস্ক ॥ হাড়াতে বসা গ্রামীণ ঐতিহ্যের একটি হচ্ছে ঘোড় দৌড়। আগেরকার দিনে প্রতিবছর এই মৌসুমে বাংলার বিভিন্ন গ্রামীণ জনপদে এর আয়োজন ছিল চোখে পরার মত। কিন্তু আধুনিকতার ছোয়ায় এইসব জনপ্রিয় গ্রামীণ বিনোদন হাড়াতে বসেছে তাদের জনপ্রিয়তা।

গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে, সব বয়সী মানুষকে মনে করিয়ে দিতে ঝালকাঠির রাজাপুর উপজেলাধীন মঠবাড়ি ইউনিয়নের পুখরিজানা গ্রামের সততা-একতা ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ৩ দিনব্যাপী ঘোড় দৌড় এবং গ্রামীণ মেলা।

ঐতিহ্যবাহী এই ঘোড় দৌড় দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে এবং পার্শ্ববর্তী জেলা থেকে বিভিন্ন বয়সের কয়েক হাজার নারী-পুরুষ, শিশু, কিশোর, কিশোরী এসেছে।

বৃহস্পতিবার বিকাল ৫ টায় ৩ দিনব্যাপী এই প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন মেলার প্রধান অতিথি উপজেলা সেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন মৃধা, মঠবাড়ি ইউপি চেয়ারম্যান মোঃ শাহ জালাল হাওলাদার। পরিচালনায় ছিল জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তরিকুল ইসলাম সুমন ও উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইদ্রিস মৃধা প্রমুখ। বিভিন্ন স্থান থেকে আগত ১০ জন ঘোড় সাওয়ার তাদের ঘোড়া নিয়ে দৌড় প্রতিযোগিতায় অংশ নেন।

ঘোড় দৌড় দেখতে আসা বিভিন্ন বয়সের মানুষ বলেন, আয়োজক কমিটিকে ধন্যবাদ এমন আয়োজন করার জন্য। এই আয়োজন বাংলার ঐতিহ্যকে মনে করিয়ে দিয়েছে। তারা এমন আয়াজন প্রতিবছর আশা করেন।

আয়োজক কমিটি বলেন, ৩ দিনের এই আয়োজন গ্রামীন ঐতিহ্য ধরে রাখতে ও মাদক মুক্ত সামজ গড়তে করা হয়। আগামীতেও এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে।