আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ভালোবাসা ও আনন্দ ভাগাভাগি


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ৭:০১ অপরাহ্ণ বরিশালে সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ভালোবাসা ও আনন্দ ভাগাভাগি
Spread the love

ফাগুনের প্রথম দিনটা এভাবে কখনো উদ্‌যাপন করা হয়নি বরিশাল নগরের সুবিধাবঞ্চিত শিশুদের। সব সংকোচ দূরে ঠেলে তারা মেতে ওঠে গান, গল্প ও আড্ডায়। সেই সঙ্গে নানা পদের নাশতা, চকলেট ও শিক্ষাসামগ্রী উপহার পেয়ে উচ্ছ্বসিত ছিল তারা।গতকাল বুধবার বিকেলে নগরের বান্দরোডে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে পাশের বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এমন আয়োজন করা হয়।

বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্তবরণ উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ভালোবাসা ও আনন্দ ভাগাভাগির এই আয়োজন করেন বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার বন্ধুরা। নগরের বস্তির শিশুদের বিদ্যালয়ের বাইরে গৃহশিক্ষকের কাছে পড়াশোনা করার সামর্থ্য নেই।

তাই তাদের পাশেই বরিশাল বিশ্ববিদ্যালয় ও ব্রজমোহন কলেজের শিক্ষার্থীরা মিলে ঈদগাহ মাঠে পাশে তৈরি করেছেন ‘১০ টাকার পাঠশালা’। যেখানে মাসিক ১০ টাকার বিনিময়ে এই শিশুদের পাঠদান করানো হয়। পাঠশালার একটি কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিল ৬০ শিশুশিক্ষার্থী।

মিতু পঞ্চম শ্রেণিতে পড়ে। তার বাবা রিকশাচালক। চার ভাইবোন মিলে পরিবারে ছয় সদস্য। বাবার আয়ে সংসার চলে টানাপোড়েনে। এই আনন্দ আয়োজনে এসে মিতু বলে, ‘জীবনে মোগো এই রহম আনন্দ কেউ দেয় নাই।’ আরেক শিশু আকাশ। তার বাবা নেই।

মা তাদের দুই ভাই–বোনকে নিয়ে মেসে রান্না করে কোনোরকমে সংসার চালান। আকাশের মা মরিয়ম বেগম বললেন, ‘ছেলেটায় খালি পার্কে যাওনের বায়না ধরে। টাহা পামু কই, ইচ্ছে করে নিয়া যাই। নেতে পারি না, এই জন্য বুকটা কষ্টে মোচড়ায়। আইজ এমন একটা অনুষ্ঠানে আইয়্যা খুব আনন্দ পাইছে।’ সুবিধাবঞ্চিত শিশুদের বাবা-মায়েরা জানান, তাঁদের এখানে, এমন পরিবেশে, সাধারণত কেউ আসে না। সেখানে এমন একটি অনুষ্ঠানের আয়োজন করায় শিশুরা খুব আনন্দ পেয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার উপদেষ্টা ও সাবেক প্রক্টর খোরশেদ আলম, জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ। অনুষ্ঠানে খোরশেদ আলম বলেন, বন্ধুসভা সব সময় সব মানবিক উদ্যোগ নিয়ে সারা দেশে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। ভালোবাসা দিবসে বন্ধুসভার এই ভিন্নধর্মী আয়োজনকে সাধুবাদ। অধিকারবঞ্চিত শিশুদের জন্য আনন্দমুখর দিনটি স্মরণীয় হয়ে থাকবে। এমন আয়োজন আরও বেশি বেশি হোক।

সাজ্জাদ পারভেজ বলেন, ‘আমাদের ছোট ছোট ত্যাগে বঞ্চিত শিশুরা অনেক উপকৃত হতে পারে। এই আয়োজন তারই উদাহরণ। বন্ধুসভা সব সময় মানুষের পাশে দাঁড়িয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। ভবিষ্যতে এমন আয়োজন অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সভাপতি নাবিলা জান্নাত বিশ্বাস। সাধারণ সম্পাদক তরিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক পূজা রায়, সহসাংগঠনিক সম্পাদক শামীমা সুলতানা, অর্থ সম্পাদক শাহেদ শাহরিয়ার, দপ্তর সম্পাদক জাহিদ হাসান, প্রচার সম্পাদক শিহাব উদ্দিন, পাঠাগার ও পাঠচক্র সম্পাদক উম্মে হাফসা, স্বাস্থ্য ও ক্রীড়া সম্পাদক বোরহান উদ্দিন, প্রশিক্ষণ সম্পাদক মোর্শেদুল আলম, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক দীপ দত্ত, মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক গাজী এম জে সানি, কার্যনির্বাহী সদস্য পিয়াস রহমান, মাহমুদুল হাসান। অনুষ্ঠানে ১০ টাকার পাঠশালার শিক্ষক সোহাগ রাজ, সুভা, তাসমিনসহ বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সাবেক ও বর্তমান বন্ধুরা উপস্থিত ছিলেন।