আজকের বার্তা
আজকের বার্তা

বরিশাল স্টেডিয়ামে বিপিএল’র পরবর্তী আসরের খেলা আয়োজনের দাবি


আজকের বার্তা | প্রকাশিত: মার্চ ০২, ২০২৪ ৬:৪৮ অপরাহ্ণ বরিশাল স্টেডিয়ামে বিপিএল’র পরবর্তী আসরের খেলা আয়োজনের দাবি
Spread the love

বার্তা ডেস্ক ॥  বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দশম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ ইউকেটে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ফরচুন বরিশাল। তবে বরিশাল স্টেডিয়ামে সরাসরি বিপিএল খেলা দেখা থেকে বঞ্চিত হয়েছে ক্রিকেটপ্রেমীরা। দশম বিপিএল’র একটি ম্যাচও হয়নি বরিশাল স্টেডিয়ামে। এর আগের ৯টি আসরেও বিপিএল’র কোনো ম্যাচ হয়নি বরিশালে। এমনকি বিপিএল’র আগামী আসরেও বরিশাল স্টেডিয়ামে রাখা হয়নি কোনো ম্যাচ। এতে ক্ষোভ আর হতাশা সৃষ্টি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মাঝে।

২৯.১৫ একর আয়তনের বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়বাত স্টেডিয়াম দেশের অন্যতম বৃহতম। গত ১৯ জানুয়ারী ১০ম বিপিএল শুরু হয়। ১ মার্চ ফাইনালে ফরচুন বরিশালের চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে এবারের আসর শেষ হয়। এবারের বিপিএল এ ৪৬টি ম্যাচের একটিও আয়োজন করা হয়নি বরিশাল স্টেডিয়ামে। ঢাকার মিরপুর এবং চট্টগ্রাম ও সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এবারের বিপিএল’র সব ম্যাচ। টানা ১০ম বার বিপিএল খেলা অনুষ্ঠিত হলেও বরিশাল স্টেডিয়ামে কোন ম্যাচ অনুষ্ঠিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক ক্রিকেটাররা।

সাবেক ক্রিকেটার ও স্থানীয় কোচ মাহমুদুল হায়দার তামিম বলেন, বরিশালে বিপিএল তো দূরের কথা। ৭ বছর ধরে স্থানীয় লীগের খেলা বন্ধ। স্টেডিয়াম রেডি না। আবাসনের ব্যবস্থা নেই। ব্রডকাস্টের ব্যবস্থা নেই। ঘরের মাঠে নতুন প্রজন্ম জাতীয় কিংবা আন্তর্জাতিক ম্যাচ দেখতে পাড়লে তাদের খেলায় উন্নতি হয়। নতুন খেলোয়াররা উৎসাহিত হয়। বরিশাল স্টেডিয়ামের উন্নয়ন কাজ দ্রুত শেষ করে আগামীতে বিপিএলসহ আন্তর্জাতিক খেলা আয়োজনের দাবি জানান তিনি।

বরিশাল বিভাগীয় ক্রিকেট কোচ তাসরিকুল ইসলাম টোটাম বলেন, বিপিএল আন্তর্জাতিক মানের খেলা। ওই মানের খেলা আয়োজনের মাঠ নেই বরিশালে। আড়াই বছর ধরে স্টেডিয়ামের উন্নয়ন কাজ চলছে। কাজই শেষ হয় না। বরিশাল স্টেডিয়ামে বিপিএল খেলা হলে স্থানীয় ক্রিকেটের সামগ্রিক উন্নতি হবে। ওই মানের খেলা বরিশালে আনতে পারলে ক্রিকেটের জন্য অবশ্যই ভালো। অবকাঠামো সহ সবকিছু ডেভলপ হবে। কিন্তু বরিশালে বিপিএল কিংবা আন্তর্জাতিক মানের খেলা হচ্ছেনা। তিনি বরিশাল স্টেডিয়ামে বিপিএল, এনসিএল এবং বিসিএল এর ম্যাচ আয়োজনের দাবি জানান।

বরিশালের ক্রীড়া সংগঠক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাউন্সিলর প্রদীপ কুমার গাঙ্গুলী বলেন, ১০ম বিপিএলের কোনো ম্যাচ হয়নি বরিশালে। এর আগের ৯টি আসরেও বরিশাল স্টেডিয়ামে বিপিএল’র কোনো খেলা হয়নি। এটা হতাশার।

তিনি বলেন, আগামী বছর খুলনায় বিপিএল’র ভেন্যু দেয়া হয়েছে। বরিশাল স্টেডিয়ামে আন্তর্জাতিক মানের ৫টি পিস নির্মাণ করা হয়েছে। মাঠ ফিল্টারিং হয়েছে। অথচ আগামী বছর বিপিএল’র জন্যও বরিশালে ভেন্যু দেয়া হয়নি। এটা দুঃখজনক। বরিশালের স্থানীয় ক্রিকেটের উন্নয়নে আগামী বছর বরিশাল স্টেডিয়ামে বিপিএল সহ আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের দাবি জানান তিনি।

২০২১ সালের সেপ্টেম্বরে প্রায় ৬৫ কোটি টাকা ব্যয়ে বরিশাল স্টেডিয়ামকে আন্তর্জাতিক স্টেডিয়ামে রূপান্তরের কাজ শুরু হয়। প্রকল্পের আওতায় আন্তর্জাতিক ক্রিকেটের উপযোগী স্প্রিংলার সিস্টেম আউট ফিল্ড, আন্তর্জাতিক মানের ড্রেসিং রুম, ভিভিআইপি বক্স, মিডিয়া সেন্টার, প্রেস কনফারেন্স রুম, ব্রডকাস্ট রুম, রেডিও রুম, ধারাভাষ্য রুম, সাংবাদিক লাউঞ্জ, কন্ট্রোল রুম, থার্ড আম্প্যায়ার স্পেস, প্যাভেলিয়ান ভবনের দুই পাশে উন্নত মানের টেপরন গ্যালারী সেড এবং স্টেডিয়ামের বাইরে ডরমেটরী ভবন, ইনডোর ক্রিকেট প্রাকটিস, প্লেয়ার ড্রেসিং রুম, অভ্যন্তরীন সড়ক ও প্রধান গেট নির্মাণের কথা রয়েছে।

জাতীয় ক্রীড়া পরিষদের প্রকৌশলী শিবু লাল খাসকেল জানান, বরিশাল স্টেডিয়াম আধুনিকায়নের ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পে কিছু পরিবর্তন-পরিবর্ধন করা হয়েছে। নতুন করে ফ্লাড লাইটের টেন্ডার আহ্বান করা হবে। ফ্লাড লাইট স্থাপনের মধ্য দিয়ে বরিশাল স্টেডিয়াম আধুনিকায়নের কাজ শেষ হবে।