আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে নানা এবাদত বন্দেগীর মাধ্যমে লাইলাতুল বরাত পালিত


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৫:৫২ অপরাহ্ণ বরিশালে নানা এবাদত বন্দেগীর মাধ্যমে লাইলাতুল বরাত পালিত
Spread the love

বার্তা ডেস্ক ॥ মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের দরবারে সব পাপের জন্য পানাহ চেয়ে এবং আগামী দিনের রহমত ও বরকত কামনা করে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, নফল নামাজ আদায় সহ পবিত্র লাইলাতুল বরাতের এবাদত বন্দেগীতে মসগুল দক্ষিণাঞ্চলের সর্বত্র ধর্মপ্রাণ মুসুল্লীয়ানগন। এ মহিমান্বিত রজনীতে এশার নামাজের আগেই বরিশাল মহানগরীর জামে এবাদুল্লাহ মছজিদ,কেন্দ্রীয় জামে কসাই মসজিদ ও বায়তুল মোকারাম মসজিদ সহ বিভিন্ন মসজিদে ছিল মুসুল্লীদের উপচে পরা ভীড়।
পবিত্র শবে বরাত উপলক্ষে জামে এবাদুল্লাহ মছজিদে রাত ৯টায় এশার নামাজন্তে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ও জিকিরের এন্তেজাম করা হয়। বরিশালের অন্যান্য মসজিদেও লাইলাতুল বরাতে মুসুুল্লীদের সমাগম ছিল চোখে পড়ার মত। লাইলাতুল বরাতের রাতে বিপুল সংখ্যক মুসুল্লী মরহুম মুরুব্বীয়ানদের মাজার জিয়ারত করে রুহের মাগফিরাত কামনায় মহানগরীর মুসলীম গোরস্থান সমুহে সমবেত হয়েছেন।
এদিকে পবিত্র শবে বরাত উপলক্ষে সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ ঘটেছে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে। দেশের বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানগন এ দরবার শরিফে সমবেত হয়ে মাগরিব থেকে লাইলাতুল বরাতের এবাদত বন্দেগীতে অংশ নেন। বিশ^ জাকের মঞ্জিলে মাগরিব নামাজ আদায়ন্তে দুই রাকাত করে তিন দফায় ছয় রাকাত নফল নামাজ আদায় সহ ফাতেহা শরিফ পাঠন্তেও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপরে মোরাকাবা, মোশাহেদা ও জিকির সহ শবে বরাতের তাৎপর্য ও গুরুত্ব ব্যাখ্যা করে ওয়াজ নসিহত অনুষ্ঠিত হচ্ছে। বাদ এশা ৫শ বার দরুদ শরিফ পাঠন্তে দয়াল নবী (সাঃ)-এর রুহ মোবারকে বখশিয়া দেয়া হয়। সমবেত মুসুল্লীয়ানগন রাতভর বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত করছেন।
রাত ৩টায় রহমতের সময় থেকে এ দরবার শরিফে পুনরায় পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির এবং মোরাকাবা সহ এবাদত বন্দেগী অনুষ্ঠিত হয়। ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাত এবং খতম শরিফ আদায় শেষে পুনরায় পবিত্র কোরআন তোলাওয়াত এবং মিলাদ অনুষ্ঠিত হয়। পরে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে আখেরী মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে শবে বরাতের এবাদত বন্দেগীর কার্যক্রমের সমাপ্তি ঘটে।