আজকের বার্তা
আজকের বার্তা

পাথরঘাটায় জেলের জালে বিরল ‘গোলপাতা’ মাছ


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৫:৫২ অপরাহ্ণ পাথরঘাটায় জেলের জালে বিরল ‘গোলপাতা’ মাছ
Spread the love

বরগুনার পাথরঘাটায় দেশের বৃহত্তম মৎস্য বন্দর বিএফডিসি মৎস্য ঘাটে ৮০ কেজি ওজনের বিরল প্রজাতির মাছ উঠেছে।বুধবার সকালে বঙ্গোপসাগর থেকে বিএফডিসি ঘাটে এ মাছ বিক্রির জন্য জেলেরা নিয়ে আসে। এছাড়াও বিভিন্ন ওজনের আরো সাতটি পাখি মাছ নিয়ে আসে এফবি মারিয়া নামের একটি ট্রলার। এ সময় স্থানীয়রা এই পাখি মাছগুলো এক নজর দেখতে ভীড় জমায়।

মেসার্স জোবায়ের এন্টারপ্রাইজ এর স্বত্বাধীকারী মো: সেলিম মিয়া জানান, ‘কয়েকদিন আগে তার আড়ৎয়ের ট্রলার এফবি মারিয়া ট্রলারটি গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। সমুদ্রে জাল ফেলে অপেক্ষা করলে অন্যান্য মাছের সাথে সাতটি পাখি মাছ ধরা পরে। মাছগুলো প্রায় ৭ ফুট লম্বা। স্থানীয়দের মধ্যে অনেকে এই মাছটিকে ‘পাখি মাছ‘ বা ‘গোলপাতা মাছ’ হিসেবেই চিনেন। তবে, গোলপাতা মাছ হিসেবেই এ এলাকায় বেশি পরিচিত।

তিনি আরো জানান, ‘এক একটি মাছ ৬০০০ টাকায় পাইকার জাহিদের কাছে বিক্রি করেন।’

পাইকার মো: জাহিদুল ইসলাম জানান, ‘উপকূলীয় অঞ্চলে এ মাছের তেমন চাহিদা কম। তবে, তিনি মাছগুলো কম টাকায় ক্রয় করেন বলেও জানান তিনি। এ মাছগুলো বিদেশেও রফতানি হয়। তবে দেশের নামিদামি রেস্টুরেন্টগুলোতে এ মাছের চাহিদা রয়েছে। তিনি মাছগুলো বেশি দামে বিক্রির জন্য ঢাকায় পাঠাবেন।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমাড় অপু জানান, ‘এটি গভীর সমুদ্রের মাছ। এর বজ্ঞানিক নাম সেইল ফিস (Sail Fish)। এ মাছ খুব সুস্বাদু হয়ে থাকে। বিদেশে এর অনেক চাহিদা থাকার কারনে রফতনি করা হয়ে থাকে। তবে এ মাছ গভীর সমুদ্র ছাড়া পাওয়া যায় না।