Agaminews
Agaminews Banner

আধুনিকায়ন-তথ্য প্রযুক্তি নির্ভর অধ্যায়ে বরিশাল রেঞ্জ পুলিশ


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০১, ২০২১ ৬:২২ পূর্বাহ্ণ আধুনিকায়ন-তথ্য প্রযুক্তি নির্ভর অধ্যায়ে বরিশাল রেঞ্জ পুলিশ

স্টাফ রিপোর্টার ॥ বরিশালের সংবাদিকরা সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করেন। সংবাদপত্রে তাদের উপস্থাপন করা বেশীরভাগ তথ্যই থাকে নির্ভূল। বরিশাল বিভাগে অপরাধ নিয়ে প্রকাশিত সংবাদগুলো যাচাইবাছাই করে আমি বিষয়টি নিশ্চিত হয়েছি। এজন্য বরিশালের সাংবাদিকরা যথাযথ সম্মান পাওয়ার যোগ্যতা রাখেন’- একথা বলে চেয়ার থেকে দাড়িয়ে সাংবাদিকদের প্রতি সম্মান প্রদর্শন করলেন পুলিশ বাহিনীর বরিশাল রেঞ্জের ডিআইজি এস.এম আক্তারুজ্জামান।

পুলিশের দৈনন্দিন কার্যক্রমগুলো ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং নিয়ে রোববার জেলা পুলিশ লাইন্সের ড্রিলশেড মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় ডিআইজি এস.এম আক্তারুজ্জামান এভাবে নিজের অনুভূতি প্রকাশ করেন। এস.এম আক্তারজ্জামান গত ১ জুলাই বরিশাল রেঞ্জ ডিআইজি পদে যোগদান করেন। তিনি বলেন, এরপর থেকেই তিনি স্থানীয় ও জাতীয় দৈনিকে অপরাধ নিয়ে প্রকাশিত সংবাদগুলো নিয়মিত কাটিং করে খোঁজ খবর নেয়া শুরু করেন। এ পর্যন্ত ২৫৮টি সংবাদ যাচাই-বাছাই করে ২৩৪টি ঘটনার সত্যতা নিশ্চিত হয়েছেন। তিনি এসব ঘটনায় স্থানীয় পুলিশের ভূমিকার বিষয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করেছেন। এস.এম আক্তারুজ্জামান বলেন, খোঁজখবর নেয়া ওই ২৩৪টি সংবাদের যথার্থতা প্রমান করে এখানে হলুদ সাংবাদিকতা নেই, সবাই সবুজ সংবাদিকতা করেন।

তিনি বলেন, বরিশাল বিভাগের পুলিশ বাহিনীতে স্বচ্ছতা, জবাবদিহীতা, গতি ও আধুনিকতা আনতে ডিজিটাল অটোমোটেড রিপোটিং এবং মনিটরিং ব্যবস্থা গ্রহন করেছেন। এ পদ্ধতিতে বরিশাল রেঞ্জের আওতায় ৭টি ড্যাশবোর্ড পরিচালিত হচ্ছে। এসব কার্যক্রমে তিনি বরিশালের সংবাদকর্মীদের সার্বিক সহযোগীতা চান। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, অতিরিক্ত ডিআইজি এ কে এম এহসান উল্লাহ, পুলিশ সুপার মো মারুফ হোসেন, পুলিশ সুপার (রেঞ্জ অফিস) নুরুল আমিন, পুলিশ সুপার (ইনসার্ভিস ট্রেনিং সেন্টার )মোঃ মহিবুল্লাহ, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস,সাধারণ সম্পাদক মিঠুন সাহা, বরিশাল টেলিভিশন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন সুমন সহ বিভিন্ন পত্রিকার প্রকাশক ও সম্পাদক সহ অনলাইন সংবাদকর্মিরা