আজকের বার্তা
আজকের বার্তা

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০৬, ২০২৪ ৬:০৯ অপরাহ্ণ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
Spread the love

চলতি মৌসুমে আজ পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। শনিবার (৬ এপ্রিল) বিকেল ৩টায় এখানে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গার আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

সরেজমিনে দেখা গেছে, চুয়াডাঙ্গার তাপমাত্রা বেশ কয়েক দিন ধরে ৩৮ থেকে ৩৯-এর মধ্যে থাকলে ও আজ শনিবার জেলায় চলতি মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি পেরিয়ে ৪০ দশমিক ২ ডিগ্রিতে উঠেছে।একদিকে দাবদাহ, অন্যদিকে লোডশেডিংয়ে জনজীবন আরো বিপর্যস্ত হয়ে পড়ছে। বেশি সমস্যায় পড়ছে খেটে খাওয়া মানুষ ও রোজাদাররা। ঘর থেকে বের হতে পারছেন না তাঁরা। দুপুরের পর থেকে সড়কগুলো ফাঁকা হয়ে যাচ্ছে।

দিনে ও রাতে চরমভাবে অনুভূত হচ্ছে ভাপসা গরম। বৃষ্টি না হওয়া পর্যন্ত আর্দ্রতা কমবে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস।চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানায়, সূর্যের প্রখরতা, ভাপসা গরম ও বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে গরম অনুভূত হচ্ছে। শনিবার দুপুর ১২টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ।চুয়াডাঙ্গার আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, গত কয়েক দিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছিল। চলতি মৌসুমের সব রেকর্ড ভেঙে আজ তাপমাত্রার পারদ উঠেছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। গত সোমবার ১ এপ্রিল চুয়াডাঙ্গার মাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২ এপ্রিল মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ৩ এপ্রিল বুধবার ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ এপ্রিল বৃহস্পতিবার ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ৫ এপ্রিল শুক্রবার ছিল ৩৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা দামুড়হুদা বাসস্ট্যান্ডে অটোচালক জাহাঙ্গীর বলেন, প্রচণ্ড রোদের তাপে মানুষ ঘরের বাইরে বের হচ্ছে না।মানুষ বের না হলে ভাড়া মারব কিভাবে। তাই বসে অলস সময় কাটাচ্ছি। সামনে আর কয়েক দিন বাদে ঈদ, ভাড়ার যা অবস্থা, ঈদের কেনাকাটা কিভাবে করব বুঝতে পারছি না। অতিগরমের কারণে মানুষ রাস্তায় কম বের হচ্ছে। এ জন্য আমাদের রোজগার কমে গেছে।