আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে জাতীয় ভোটার দিবস পালিত


আজকের বার্তা | প্রকাশিত: মার্চ ০২, ২০২৪ ৫:৫৫ অপরাহ্ণ বরিশালে জাতীয় ভোটার দিবস পালিত
Spread the love

বরিশালে জাতীয় ভোটার দিবসের আলোচনায় পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, এমপি তরুণ প্রজন্মের প্রতি জ্ঞানার্জন, শৃঙ্খলা রক্ষা ও সাহসী ভূমিকা পালনের উপদেশ দেন। তিনি একটি মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত, উন্নত ও আধুনিক বরিশাল গড়ার প্রত্যয়ও ব্যক্ত করেন। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর গড়ে দেয়া ভিতের ওপর দাঁড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রী দেশকে স্মার্ট বাংলাদেশ হওয়ার পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এসময়ে তিনি উপস্থিত সকলকে আগামী নির্বাচনগুলোতেও বরিশাল এবং বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে আন্তরিক ও যোগ্য প্রার্থীদেরকেই ভোট দিয়ে নির্বাচিত করার আহ্বান জানান।

আজ শনিবার (২ মার্চ) ‘জাতীয় ভোটার দিবস ২০২৪’ উপলক্ষে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এদিন বরিশালে ‘সঠিক তথ্যে ভোটার হবো, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানান আয়োজনের মধ্য দিয়ে ৬ষ্ঠ জাতীয় ভোটার দিবস উদযাপিত হয়। এসব আয়োজনের মধ্যে ছিলো নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটারদের জন্য নানাবিধ সেবা কার্যক্রম, বর্ণাঢ্য র‌্যালি ও বিশিষ্টজনদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ পারভেজ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্য অতিথির মাঝে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, উপ-পরিচালক (স্থানীয় সরকার) গৌতম বাড়ৈ, বরিশাল রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলাউদ্দীন এবং সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সী। তাঁদের বক্তব্যে ভোটার দিবসের পটভূমি, সার্বজনীন ভোটাধিকার ও নির্ভুল ভোটার তালিকা প্রণয়নের তাৎপর্য, সঠিক তথ্য প্রদান করে জাতীয় পরিচয়পত্র সংগ্রহের প্রয়োজনীয়তা, স্মার্ট জাতীয় পরিচয়পত্রের নানা দিকের মতো গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে।

এসময়ে অনুষ্ঠানস্থলে বরিশাল বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় বিভিন্ন পর্যায়ের নির্বাচন কর্মকর্তা, বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রতিনিধি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, রাজনৈতিক নেতাকর্মী, গণমাধ্যমকর্মী, বরিশালের নানান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরাও উপস্থিত ছিলেন।

বিশিষ্টজনদের আলোচনা সভা ছাড়াও দিবসটির কর্মসূচির অংশ হিসেবে সকালে নির্বাচন কমিশনের উদ্যোগে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ভোটার সেবা কার্যক্রম পরিচালিত হয়। প্রদত্ত সেবার মধ্যে ছিলো নতুন ভোটার আবেদন গ্রহণ, স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ এবং হারানো ও সংশোধিত জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচি।

এছাড়াও শিল্পকলা একাডেমি মিলনায়তনে আগত দর্শকদের উদ্দেশ্যে নাগরিক ও রাজনৈতিক অধিকারের ব্যাপারে সচেতনতা, সহজ ভাষায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ ভোটদান পদ্ধতি, স্মার্ট জাতীয় পরিচয়পত্রের সুবিধাদির মতো বিষয়ের ওপর সচেতনতামূলক সংগীত ও তথ্যচিত্র প্রদর্শিত হয়। পাশাপাশি দিবস উপলক্ষে বরিশালের বিভিন্ন প্রতিষ্ঠানের সদস্য ও সেবাগ্রহীতাদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বরিশালের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।