আজকের বার্তা
আজকের বার্তা

বরগুনায় পৌরসভার মেয়রকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নোটিশ


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪ ৬:৫৪ অপরাহ্ণ বরগুনায় পৌরসভার মেয়রকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নোটিশ
Spread the love

বার্তা ডেস্ক ॥ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরগুনার আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বরগুনা জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল হাই আল হাদী স্বাক্ষরিত এ নোটিশ দেওয়া হয়।

নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৫ এর ৩১ বিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনে লিখিতভাবে কেন জানানো হবে না তার উপযুক্ত কারণ ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, গত মাসের ২৩ জানুয়ারি (মঙ্গলবার) নির্বাচন কমিশন আমতলী পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করে। আচরণ বিধিতে উল্লেখ আছে, তফসিল ঘোষণার পরে বর্তমান মেয়র কোনো উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নিতে পারবে না। কিন্তু আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান আচরণবিধি লঙ্ঘন করে পৌরসভার সুবিধা নিয়ে ভোটারদের বাড়ি বাড়ি টিউবওয়েল, ঢেউটিন বিতরণ এবং আর্থিক অনুদান প্রদান করে আসছেন। যা পৌরসভা নির্বাচনের আচরণবিধি সুস্পষ্ট লঙ্ঘন। এ বিষয়ে সম্ভব্য মেয়র প্রার্থী গাজী সামসুল হক বরগুনা জেলা নির্বাচন অফিসে অভিযোগ দেন। এ অভিযোগের প্রেক্ষিতে পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫এর ৪ ধারা সুষ্পষ্ট লঙ্ঘন করেছেন মর্মে বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) জেলা নিার্বচন অফিসার তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন।

ওই নোটিশে উল্লেখ আছে, নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৫ এর ৩১ বিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনে লিখিতভাবে জানানো হবে না তার উপযুক্ত কারণ ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্ভব্য প্রার্থী গাজী সামসুল হক বলেন, মেয়র মতিয়ার রহমান তফসিল ঘোষণার পরেও পৌরসভার অর্থায়নে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে টিউবওয়েল, ঢেউটিন বিতরণ ও নগদ টাকা প্রদান করে আসছেন। যা নির্বাচন আচরণ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। এ বিষয়ে বরগুনা জেলা নির্বাচন অফিসে অভিযোগ দিয়েছি।

আমতলী পৌর মেয়র মতিয়ার রহমানের মুঠোফোনে বারবার যোগাযোগ করা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

বরগুনা জেলা নির্বাচন অফিসার মো. আব্দুল হাই আল হাদী বলেন, আমতলী পৌর মেয়র মতিয়ার রহমানকে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানের নোটিশ দেওয়া হয়েছে।

উল্লেখ, আমতলী পৌরসভার নির্বাচন আগামী ৯ মার্চ। মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি।