আজকের বার্তা
আজকের বার্তা

বরিশাল বিভাগীয় কৃষি উদ্ভাবনী মেলায় অংশগ্রহণে ইন্দুরকানী উপজেলা দ্বিতীয় স্থান


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০১, ২০২৪ ৬:১৫ অপরাহ্ণ বরিশাল বিভাগীয় কৃষি উদ্ভাবনী মেলায় অংশগ্রহণে ইন্দুরকানী উপজেলা দ্বিতীয় স্থান
Spread the love

বার্তা ডেস্ক ॥  বরিশাল বিভাগীয় উদ্ভাবনী মেলা ২০২৪ -এ অংশগ্রহণ করে দ্বিতীয় স্থান অধিকার ইন্দুরকানী উপজেলা কৃষি বিভাগ। বরিশাল বিভাগের ৪২ উপজেলার ৩৮টি প্রজেক্ট ২৪টি স্টলে অংশগ্রহণ করে এতে ইন্দুরকানী উপজেলা দুইটি প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করে দুইটিতেই ২য় স্থান অধিকার করে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন জনপ্রশাসন বিভাগের অতিরিক্ত সচিব ড. সুবাশ চন্দ্র বিশ্বাস। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই বিজয়ে উপজেলার সকল অফিসারবৃন্দ সম্মিলিতভাবে অভিন্দন জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন নেসা সুমি সহ সকলকে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, বিভাগীয় ইনোভেশন শোকেজিং এ অংশগ্রহণ করে ইন্দুরকানী উপজেলা ২য় স্থান অর্জন করেছে। ইন্দুরকানী উপজেলার উদ্ভাবনী উদ্যোগ ছিলো (বস্তাবন্দি পদ্ধতিতে আদা ও হলুদ চাষের মাধ্যমে কৃষি বিপ্লব) এর আগে জেলা পর্যায় ইন্দুরকানী উপজেলা বস্তাবন্দি পদ্ধতিতে আদা ও হলুদ চাষের প্রথম স্থান অধিকার করে।

৩১ মার্চ বরিশাল বিভাগীয় প্রশাসনের আয়োজনে ও বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতায় আশ্বিনীকুমার টাউনহলে আয়োজিত উদ্ভাবনী মেলায় বিভাগের ৬ জেলার ৪২টি উপজেলা অংশগ্রহণ করেন তার ভিতর পিরোজপুরের ইন্দুরকানী ২য় স্থান অধিকার করে। এবারের বিষয় অনাবাদী স্থায়ী পতিত জমিতে বস্তাবনিন্দ পদ্ধিতিতে আদা ও হলুদ চাষে বিপ্লব । ইন্দুরকানী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন নেসা সুমির স্বাবিক সহযোগীতায় উপজেলায় ব্যাপক হারে ইনোভেশন শোকেজিং পদ্ধতিতে আদা ও হলুদ চাষে প্রান্তিক চাষিদের উদ্ভবুদ্ধ করেছে বলে আজকে এই বিজয়।

এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন নেসা সুমি বলেন, পরিশ্রম কখনও বৃফলে যায় না আমার সকল সহকর্মিদের অভিন্দন জানাই তারা আমাকে সহযোগীতা করেছে ইনোভেশন পদ্ধতিতে আদা ও হলুদ চাষে চাষিদের আগ্রহ বারতে। বস্তাবন্দি পদ্ধতিতে আদা হলুদ চাষে আমার আশানুরুপ ফলাফল পেয়েছি। আর এই জন্যই আজকের এই সুনাম এই সাফল্যের অংশীদার উপজেলার সকল কৃষক-কৃষাণী তাদের ট্রেনিং দিয়ে সার বীজ দিয়ে সহযোগীতা করে এই চাষে আগ্রহ করাতে পেরেছি। এ জন্য সকলকে ধন্যবাদ।