আজকের বার্তা
আজকের বার্তা

দিনেও থাকবে অন্ধকার, আসছে বিরল সূর্যগ্রহণ


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৬:৪১ অপরাহ্ণ দিনেও থাকবে অন্ধকার, আসছে বিরল সূর্যগ্রহণ
Spread the love

বার্তা ডেস্ক ॥  ২০২৪ সালের ২ অক্টোবর দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হতে পারে । দ্বিতীয় সূর্যগ্রহণ ২ অক্টোবর রাত ৯টা ১৩ মিনিটে থেকে ভোর ৩ টা ১৭ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে।

এবার লক্ষগুণ বড় সূর্যের সামনে কি ঢাল হতে পারে চাঁদ? হতে পারে। কারণ পৃথিবী আর সূর্যের মাঝে ছোট্ট সেই চাঁদই দেয়াল হয়ে দাঁড়ায় মাঝে মাঝে। বাধা দেয় আলো আসতে। এ ঘটনাকেই আমরা বলি সূর্যগ্রহণ। আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো একই সাথে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না এটি।

আগামী ৮ এপ্রিল উত্তর আমেরিকায় দেখা যাবে এই সূর্যগ্রহণ। মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডাসহ ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান থেকে দেখা যাবে এটি। এসময় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। খবর ফোর্বসের।

এজন্য ভোর কিংবা সন্ধ্যার মত আলো দেখা যাবে আশেপাশে সেইসাথে তাপমাত্রা কমে যাবে। নিশাচর প্রাণী অর্থাৎ যেসব প্রাণী রাতে সক্রিয় থাকে তারা জেগে উঠবে। সর্বশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল উত্তর আমেরিকার এই অঞ্চলটি থেকে। পরবর্তীতে আবার দেখা যাবে ২০৭৮ সালে।

সূর্যগ্রহণটি যে অঞ্চলব্যাপী দৃশ্যমান থাকবে সেখানে প্রায় ৪ কোটি মানুষের বাস, যারা এটি উপভোগ করতে পারবে। ব্রহ্মাণ্ডের এই প্রাকৃতিক ঘটনায় চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে চলে আসবে, সেসময় চাঁদের গতিবেগ থাকবে ঘণ্টায় ২৪০০ কিলোমিটার।

এই বছরের প্রথম সূর্যগ্রহণ ২০২৪ সালের ৮ এপ্রিল ঘটবে। এই গ্রহন রাত ০৯ টা ১২ মিনিট থেকে রাত ০১ টা ২৫ মিনিট মধ্যরাত পর্যন্ত চলবে। এই সূর্যগ্রহণের মোট সময়কাল ৪ ঘন্টা ২৫ মিনিট স্থায়ী হবে। ৮ এপ্রিল ঘটতে যাওয়া এই গ্রহণ মীন এবং রেবতী নক্ষত্রে ঘটবে।