আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে বাংলা বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা ঘিরে ব্যস্ত শিল্পীরা


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪ ৬:৪০ অপরাহ্ণ বরিশালে বাংলা বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা ঘিরে ব্যস্ত শিল্পীরা
Spread the love

বার্তা ডেস্ক ॥  বাংলা বর্ষবরণ উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বরিশালে নানা সাংস্কৃতিক আয়োজনের ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আর বর্ষবরণের সবচেয়ে বৃহৎ জমায়েত হতে যাচ্ছে মঙ্গল শোভাযাত্রা ঘিরে।

নগরের ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণ থেকে পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) সকাল সাড়ে আটটায় মঙ্গল শোভাযাত্রা বের হবে। যা নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হল প্রাঙ্গণে এসে শেষ হবে।

চারুকলা বরিশালের সভাপতি দীপংকর চক্রবর্তী বলেন, এবারের এই মঙ্গল শোভাযাত্রার আয়োজন ৩৩তম। এবারে সারা দেশের জন্য স্লোগান নেওয়া হয়েছে কবি জীবনানন্দের কবিতা থেকে। আর সেটি হলো—‘আমরা তো তিমির বিনাশী’।

মঙ্গল শোভাযাত্রা শুরুর পূর্বে সকাল ৭টায় ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণে উদীচী শিল্পগোষ্ঠীর উদ্যোগে সংগীত ও নৃত্যের মাধ্যমে প্রভাতী অনুষ্ঠান শুরু হবে।  প্রভাতী অনুষ্ঠান শেষে মঙ্গল শোভাযাত্রার আগে উদীচীর মঞ্চে জাতীয় সংগীত পরিবেশন, মুক্তিযোদ্ধা সম্মাননা ও রাখি উৎসব অনুষ্ঠিত হবে।

এছাড়া শোভযাত্রা শেষে চারুকলার আয়োজনে বরিশাল সিটি কলেজ প্রাঙ্গণের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার পাশাপাশি লোকজ সংস্কৃতির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিয়ে চারুকলার শিল্পী ও শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের মুকুট, মুখোশ, পাখা, পালকি, ঘোড়া, নৌকাসহ বিভিন্ন লোকজ উপকরণ তৈরি করছেন।

এবারে ঈদের পরে মঙ্গল শোভাযাত্রা হওয়ায় বিগত দিনগুলোর থেকে কয়েকগুণ বেশি লোকসমাগম হবে বলে জানিয়েছেন মঙ্গল শোভাযাত্রা ১৪৩১ এর আহ্বায়ক দুর্জয় সিংহ।

একই কথা জানিয়েছেন উদীচী বরিশালের সাধারণ সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস। তিনি বলেন, পহেলা বৈশাখের সকল আয়োজনে প্রচুর লোকসমাগম হবে। আর এ চিন্তাভাবনা থেকেই প্রতিটি আয়োজন সাজানো হচ্ছে। পহেলা বৈশাখ ভোর ৭টায় শুরু হওয়া প্রভাতী সাংস্কৃতিক আয়োজন থেকে মঙ্গল শোভাযাত্রা সব জায়গাতেই ভিন্নতাও থাকছে।

তিনি বলেন, প্রভাতী অনুষ্ঠান ছাড়াও উদীচীর আয়োজনে ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণে পহেলা বৈশাখ থেকে ৩ দিনের লোকমেলা অনুষ্ঠিত হবে।

এদিকে বাংলা বর্ষষবরণ উপলক্ষে শব্দাবলী গ্রুপ থিয়েটার শহীদ মিনারে তিন দিনের বৈশাখী সাংস্কৃতিক কর্মসূচি নিয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. জিহাদুল কবির জানান, মঙ্গল শোভাযাত্রা ও মেলা ঘিরে বরিশাল মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। আমরা ঈদের প্রস্তুতির সাথে বর্ষষবরণ ঘিরে প্রস্তুতি শুরু করেছি।