আজকের বার্তা
আজকের বার্তা

পাকিস্তানের প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৬:৩৬ অপরাহ্ণ পাকিস্তানের প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ
Spread the love

বার্তা ডেস্ক ॥  পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ। পাকিস্তানের ইতিহাসে তিনিই হলেন প্রথম নারী মুখ্যমন্ত্রী। তিনি মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে।সোমবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের স্পিকার মালিক আহমেদ খান ঘোষণা করেছেন, পিএমএল-এনের মরিয়ম নওয়াজ ২২০ ভোট পেয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

এদিকে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের রানা আফতাব খান নির্বাচন বয়কট করায় কোনো ভোট পাননি।

অধিবেশনের শুরুতে স্পিকার মালিক আহমেদ খান প্রতিদ্বন্দ্বী প্রার্থী রানা আফতাব খানকে কথা বলতে না দেয়ায় তিনি এবং অন্যান্য এসআইসি (সুন্নি ইত্তেহাদ কাউন্সিল) আইনপ্রণেতারা ওয়াক আউট করেন।

এর আগে ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে পাঞ্জাবের একটি আসন থেকে জয়লাভ করেন মরিয়ম নওয়াজ। কেন্দ্র ও প্রদেশগুলোয় জোট সরকার গঠন নিয়ে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পিএমএল-এনের টানা কয়েক দিনের আলোচনার পর সমঝোতা হয়। এরপর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে পিএমএল-এন থেকে মরিয়মকে মনোনয়ন দেয়া হয়।

মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় মরিয়মের কাঁধে পড়ল পাঞ্জাবের ১২ কোটি ৭০ লাখ মানুষের দায়িত্ব। পাকিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষই এই প্রদেশের বাসিন্দা।
সূত্র : ডন