Agaminews
Agaminews Banner

এবছরও প্রাথমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৮, ২০২১ ২:১২ অপরাহ্ণ এবছরও প্রাথমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না

অনলাইন ডেস্ক:

চলতি বছর প্রাথমিকের কোনো শ্রেণিতে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। তবে নিজ নিজ প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসের জন্য মূল্যায়ন করবে।

সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক দ্বায়িত্বশীল কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, গত ২৬ অক্টোবর মন্ত্রণালয়ে এ বিষয়ে সভা হয়। এরপর গেল ৩ তারিখে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীরই বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। তবে প্রতিষ্ঠান তাদের নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের পরের ক্লাসের জন্য মূল্যায়ন করবে।

কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবু বকর সিদ্দিক বাংলাদেশ জার্নালকে বলেন, এই বিষয়টি এখন আর মন্ত্রণালয় দেখবে না। প্রাথমিক শিক্ষা অধিতদপ্তর শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়টি দেখভাল করবে।

এর আগে সমাপনী পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। তখন বলা হয়েছিল, এবার ৫ম শ্রেণির শিক্ষার্থীদের পিইসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বার্ষিক পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন করা হবে। তবে সোমবার বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একাধিক পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলেও সবাই মিটিংয়ে রয়েছেন জানিয়ে পরে যোগাযোগ করতে বলেন।