আজকের বার্তা
আজকের বার্তা

ক্ষমতা আমার কাছে ভোগের বস্তু নয়: প্রধানমন্ত্রী


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ ৬:৩৪ অপরাহ্ণ ক্ষমতা আমার কাছে ভোগের বস্তু নয়: প্রধানমন্ত্রী
Spread the love

বার্তা ডেস্ক ॥  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষের কাছে আমি কৃতজ্ঞ। এ জন্য কৃতজ্ঞ যে, টানা চারবার ক্ষমতায় আসতে পেরেছি। ক্ষমতা আমার কাছে কোনো ভোগের নয়। আমার কাছে এটি মানুষের ভাগ্য পরিবর্তনের একটি সুযোগ, মানুষের কল্যাণে কাজ করার সুযোগ, মানুষকে সেবা দেওয়ার সুযোগ।

রোববার (২১ জানুয়ারি) বাংলাদেশ-চায়না ফেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘৭ জানুয়ারি নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত হয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পেরেছি। বাংলাদেশের জনগণের প্রতি আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। তারা স্বতঃস্ফূর্তভাবে ভোটের মাধ্যমে আমাদের আবার ক্ষমতা বা সেবা করার সুযোগ দিয়েছে।’

দেশের উন্নয়নে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানোয় গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার না ঘটলে কোনো দেশ সামনে এগোতে পারে না।

আজকের কূটনীতি রাজনৈতিক নয়, এটি অর্থনৈতিক কূটনীতি হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বিদেশে আমাদের সব দূতাবাসকে আমরা নির্দেশ দিয়েছি, এখনকার ডিপ্লোমেসি এটা পলিটিক্যাল ডিপ্লোমেসি না, ইকোনমিক ডিপ্লোমেসি হবে। অর্থাৎ প্রত্যেকটি দূতাবাস ব্যবসা-বাণিজ্য, রফতানি, কোন দেশে কোন পণ্যের চাহিদা বেশি, কী আমরা রফতানি করতে পারি বা কোথা থেকে আমরা বিনিয়োগ আনতে পারি- সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য নির্দেশ দিয়েছি।’

অনুষ্ঠানে বিশ্বজুড়ে মূল্যস্ফীতির মধ্যে নতুন বাজার খুঁজে বের করার আহবান জানান সরকারপ্রধান। তিনি আমদানি-রফতানিতে ভারসাম্য বজায় রাখতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান। এছাড়া রফতানিতে সুনির্দিষ্ট পণ্যের ওপর নির্ভরশীল না থেকে পণ্য বহুমুখীকরণে কাজ করার তাগিদ দেন।

আওয়ামী লীগের ক্ষমতায় আসা গুরুত্বপূর্ণ ছিল জানিয়ে দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা অব্যাহত রাখতে সবার সহযোগিতা চান বঙ্গবন্ধুকন্যা।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান। অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুব আলম প্রমুখ উপস্থিত ছিলেন।