আজকের বার্তা
আজকের বার্তা

ভোটার তালিকায় ‘মৃত’, ভো‌টের পরে হবেন ‘জীবিত’


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩ ৫:৪০ অপরাহ্ণ ভোটার তালিকায় ‘মৃত’, ভো‌টের পরে হবেন ‘জীবিত’
Spread the love

বার্তা ডেস্ক ॥  জমির দলিল করে দিতে গিয়ে নিজেকে ‘মৃতের তালিকায়’ দেখছেন ৯০ বছর বয়সী বৃদ্ধ রফিজউদ্দিন হাওলাদার। বিষয়টি সংশোধন করতে গেলে নির্বাচনের পর তাঁর নাম জীবিতের তালিকায় আনা হবে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা। দ্বাদশ নির্বাচনে ভোট দিতে পারবেন না রফিজউদ্দিন।

তিনি ব‌রিশা‌লের মুলাদী উপজেলার নাজিরপুর ইউনিয়নের পশ্চিম চর নাজিরপুর গ্রামের বাসিন্দা।

সম্প্রতি বিক্রি করা জমির দলিল করতে গিয়ে এ ঘটনা জানতে পারেন রফিজউদ্দিন। পরে উপজেলা নির্বাচন কার্যালয় থেকে জীবিত উল্লেখ করে দেওয়া প্রত্যয়ন নিয়ে দলিল করেন।

রফিজউদ্দিন হাওলাদার সাংবাদিকদের জানান, তাঁর জাতীয় পরিচয়পত্রটি (এনআইডি) হারিয়ে গেছে। এ অবস্থায় জমির দলিল করে দেওয়ার জন্য জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি খুঁজতে গিয়ে পাননি।পরে নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে পরিচয়পত্রের অনুলিপি তোলেন। এতে রফিজউদ্দিনের জন্ম ১৯৩৩ সালের ১৩ মে। পরিচয়পত্র নম্বর ও ভোটার নম্বর উল্লেখ থাকলেও ভোটারের ঘরে মৃত দেখতে পান।

মুলাদী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুস সালাম খান বলেন, ‘রফিজউদ্দিন নির্বাচন কার্যালয়ে এসেছিলেন।তাই এনআইডি সার্চ দিয়ে দেখলাম, ডেড ভোটার। হয়তো তথ্য সংগ্রহকারীরা ভুল করেছেন। তাকে বলেছি, নির্বাচনের পর বিষয়টি ঠিক করে দেওয়া হবে। এ অবস্থায় তি‌নি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।’

মুলাদী উপজেলা সাব-রেজিস্টার পার্থ প্রতীম মুর্খাজী বলেন, ‘জমি হস্তান্তর করতে জাতীয় পরিচয়পত্রের অনলাইন যাচাইয়ের অনুলিপি প্রয়োজন হয়।অনলাইনে যাচাই করতে গিয়ে রফিজউদ্দিনের জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়নি। নির্বাচন অফিস থেকে সে জীবিত থাকার একটি কাগজ দেওয়ার পর দলিল করা হয়েছে।’