আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে দ্বৈত নাগরিক নিয়ে প্রার্থীদের পাল্টা পাল্টি আপিল


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩ ৫:৫৮ অপরাহ্ণ বরিশালে দ্বৈত নাগরিক নিয়ে প্রার্থীদের পাল্টা পাল্টি আপিল
Spread the love

বার্তা ডেস্ক ॥ দ্বৈত নাগরিকত্ব থাকায় প্রতিদ্বন্ধী প্রার্থীর দায়ের করা অভিযোগে বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীর মনোনয়নপত্র প্রাথমিকভাবে বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।
পরবর্তীতে বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে দ্বৈত নাগরিক থাকার অভিযোগ এনে তার প্রার্থীতা বাতিলের দাবিতে নির্বাচন কমিশনে আপিল করেছেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী। এবার স্বতন্ত্র প্রার্থী দ্বৈত নাগরিকত্ব থাকার অভিযোগ এনে নৌকার প্রার্থীর বিরুদ্ধে আপিল করেছেন। পাশাপাশি হলফনামায় সম্পদের তথ্য গোপনের অভিযোগ এনে বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের প্রার্থীতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন প্রাথমিকভাবে বাতিলের পর আপিল করা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. শাম্মী আহমেদ।
সবমিলিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেওয়া নেতা ও তাদের সমর্থকরা দুইভাগে বিভক্ত হয়ে প্রকাশ্যে কোন্দলে জড়িয়ে পরেছে। এনিয়ে চরম উত্তেজনা দেখা দিয়েছে ওইসব নির্বাচনী এলাকায়। যা ভবিষ্যতে বড়ধরনের সংঘাতে রূপ নেওয়ার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
একইসাথে জেলার প্রতিটি আসনে আওয়ামী লীগ এককভাবে প্রার্থী ঘোষণা করার পর ছয়টি আসনেই কাজ শুরু করেছেন মনোনয়নপাওয়া প্রার্থী ও তাদের সমর্থকেরা। এরইমধ্যে মহাজোট টিকিয়ে রাখতে ছয়টি আসনের মধ্যে তিনটি আসন জাতীয়পার্টি এবং ওয়ার্কার্স পার্টির প্রভাবশালী (বর্তমানে তিনজনই সংসদ সদস্য) প্রার্থীদের ছেড়ে দেয়া হতে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে। ফলে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া ওই তিনটি আসনের প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। এবারও যদি ওই তিনটি আসন মহাজোটের শরীক দলকে ছেড়ে দেওয়া হয় তাহলে ভবিষ্যতে এ তিনটি আসনে আওয়ামী লীগের রাজনীতি শুন্যের কোঠায় নেমে আসবে বলেও জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূলপর্যায়ের নেতৃবৃন্দরা।
রবিবার দুপুরে বরিশাল মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল জনকণ্ঠকে বলেন, বরিশাল-৫ সদর আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম আমেরিকার নাগরিক এবং আমেরিকার বিলবার্ড এভিনিউর তিন নম্বর রোডে তার স্ত্রী লায়লা ফারুকের নামে ‘ফিলা ডেলফিয়া’ নামক বাড়ি রয়েছে। এছাড়া বরিশাল সদর আসনে এই সংসদ সদস্যের বিরুদ্ধে ব্যাংকের মাধ্যমে টাকা পাচারের অভিযোগ রয়েছে। এসব অভিযোগ উল্লেখ করে ইতোমধ্যে তার (শামীম) মনোনয়নপত্র বাতিলের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে আবেদন করেছেন স্বতন্ত্র প্রতিদ্বন্ধী প্রার্থী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদ্য সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তিনি আরও জানান, সাদিক আব্দুল্লাহর আইনজীবী ব্যারিস্টার ইসতাবুল কামালের মাধ্যমে নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, এর আগে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর মনোনয়নপত্র বাতিল চেয়ে ইসিতে আপিল আবেদন করেছেন নৌকা মার্কার প্রাথী জাহিদ ফারুক শামীম। গত ৬ ডিসেম্বরের ওই অভিযোগে স্বতন্ত্র প্রার্থী সাদিক আব্দুল্লাহর বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্ব থাকার অভিযোগ এনে তার মনোনয়ন বাতিলের দাবি করা হয়। একই আবেদনে সাদিক আব্দুল্লাহ হলফনামায় সম্পদের তথ্য গোপন করেছেন বলেও উল্লেখ করা হয়েছে। নৌকা মার্কার প্রার্থী প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এমপি’র পক্ষে আপিল আবেদনটি করেছেন অ্যাডভোকেট কেবিএস আহমেদ কবির।
আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহিদ ফারুক শামীমের আবেদনের পাল্টা পদক্ষেপ হিসেবে স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহিদ ফারুক শামীম আমেরিকার নাগরিক এবং আমেরিকার বিলবার্ড এভিনিউর তিন নম্বর রোডে তার স্ত্রী লায়লা ফারুকের নামে ‘ফিলা ডেলফিয়া’ নামক বাড়ি রয়েছে। এছাড়া ব্যাংকের মাধ্যমে টাকা পাচারের অভিযোগ এনে তার (শামীম) মনোনয়নপত্র বাতিলের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে আবেদন করেন।
সাদিক আব্দুল্লাহর আইনজীবী ব্যারিস্টার ইসতাবুল কামাল অয়নের বরাত দিয়ে মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি গাজী নঈমুল হোসেন লিটু বলেন, জাহিদ ফারুক শামীমের সন্তানের নামে আমেরিকায় একাধিক ফ্ল্যাট, স্ত্রীর নামে বাড়ি রয়েছে। একইসাথে এনআরবিসি ব্যাংকের মাধ্যমে বিদেশে টাকা পাচার ও প্রতারণা মামলার কথা হলফনামায় গোপন করা হয়েছে। এসব অভিযোগের প্রমাণসহ নির্বাচন কমিশনে আপিল আবেদন করা হয়েছে।
তবে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী জাহিদ ফারুক শামীম তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করে বলেছেন, আমি কোনো তথ্য গোপন করিনি এবং হলফনামায় সবধরনের বৈধ কাগজপত্র জমা দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে বিভ্রান্তি ছড়াতে আমার বিরুদ্ধে অপপ্রচার ছড়ানো হচ্ছে।
অপরদিকে বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ এবার দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। ওই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডক্টর শাম্মি আহমেদ। যাচাই-বাছাইকালে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে শাম্মি আহমেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্ব থাকার অভিযোগ করা হয়। অভিযোগ প্রমানিত হওয়ায় জেলা রিটার্নিং কর্মকর্তা প্রাথমিকভাবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডক্টর শাম্মি আহমেদের প্রার্থীতা বাতিল করেন। অবশ্য নির্বাচন কমিশনের কাছে প্রার্থীতা ফিরে পেতে শাম্মি আহমেদ আপিল করেছেন।
সূত্রমতে, এবার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মি আহমেদ ওই আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের প্রার্থীতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন। গত ৯ ডিসেম্বর নির্বাচন কমিশনে শাম্মী আহমেদের প্রতিনিধি খালেদ মাসুদ আপিল আবেদনটি করেছেন। আপিল আবেদনে পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে হলফনামায় সম্পদের তথ্য গোপনের অভিযোগ করা হয়।