আজকের বার্তা
আজকের বার্তা

তিন বীর মুক্তিযোদ্ধা প্রার্থীর লড়াইতিন বীর মুক্তিযোদ্ধা প্রার্থীর লড়াই


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ০৭, ২০২৩ ৮:০৮ অপরাহ্ণ তিন বীর মুক্তিযোদ্ধা প্রার্থীর লড়াইতিন বীর মুক্তিযোদ্ধা প্রার্থীর লড়াই
Spread the love

বার্তা ডেস্ক ॥  বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া তিন প্রার্থীই বীর মুক্তিযোদ্ধা। কাকতালীয়ভাবে তারা তিনজনই বিভিন্ন সময়ে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

আসন্ন ৭ জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বী এই তিন প্রার্থী হলেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস ও মো. মনিরুল ইসলাম মনি।

বর্ষীয়ান রাজনীতিবিদ রাশেদ খান মেনন সব মিলিয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি প্রথমবার ১৯৭৯ সালে বরিশাল-২ (বাবুগঞ্জ-উজিরপুর) আসনে ও ১৯৯১ সালে একই আসনে দ্বিতীয়বার এবং ২০০৮, ’১৪ ও ’১৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে ঢাকা-৮ আসন থেকে নির্বাচিত হন। ২০১৪ সালে নির্বাচনকালীন সরকারে ডাক ও তার (বর্তমানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়) মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ওই নির্বাচনে তিনি ঢাকা-৮ আসন থেকে ফের সংসদ সদস্য নির্বাচিত হন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

মনিরুল ইসলাম মনি ১৯৮৬ ও ’৮৮ সালে বরিশাল ও পিরোজপুর জেলার অংশবিশেষ নিয়ে গঠিত বানারীপাড়া-স্বরূপকাঠি আসনে পরপর দু’বার জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০০৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে সংশোধিত বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। মনি এ আসন থেকে আসন্ন নির্বাচনে নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস ২০০৮ সালে বরিশাল-১ (আগৈলঝাড়া-গৌরনদী) আসনে প্রথম ও ২০১৪ সালে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনে দ্বিতীয়বার নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। আসন্ন নির্বাচনে তিনি বরিশাল-২ আসনে দলীয় প্রার্থী।

রাশেদ খান মেনন বরিশাল-২ ও বরিশাল-৩ আসনে প্রার্থী হয়েছেন। তিনি এ দুটির যে কোনো একটিতে ১৪ দলীয় জোট প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে লড়তে চান। ফলে এ দুই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া তালুকদার মো. ইউনুস ও সরদার খালিদ হোসেন স্বপনের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে।