আজকের বার্তা
আজকের বার্তা

রাশিয়া, ইউক্রেন ও মলদোভায় ঝড়ে ১৩ জনের প্রাণহানি


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩ ৮:৩১ অপরাহ্ণ রাশিয়া, ইউক্রেন ও মলদোভায় ঝড়ে ১৩ জনের প্রাণহানি
Spread the love

বার্তা ডেস্ক ॥ রাশিয়ার দক্ষিণাঞ্চল, ইউক্রেন ও মলদোভার কিছু অংশে হারিকেন আঘাত হানায় তীব্র বাতাস, তুষারপাত ও বন্যায় ভেসে সোমবার ১৩ জনের প্রাণহানি ও প্রায় ২০ লাখ লোক বিদ্যুতবিহীন হয়ে পড়ে। কর্তৃপক্ষ এ কথা জানায়।
রুশ মিডিয়ায় ‘শতাব্দীর ঝড়’ অভিহিত ভয়াবহ দুর্যোগটি রোববার দাগেস্তান, ক্রাসনোদার ও  রোস্তভের দক্ষিণাঞ্চলের পাশাপাশি অধিকৃত ইউক্রেনীয় অঞ্চল দোনেতস্ক, লুগানস্ক, খেরসন, জাপোরিঝিয়া ও ক্রিমিয়ায় আঘাত হানে। খবর এএফপি’র।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ‘আবহাওয়া সংক্রান্ত বিপর্যয় এর’ বুলেটিন গুলো অনুসরণ করছেন ও সরকারকে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোকে সাহায্যের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ১৯ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
ঝড়ের কারণে রাশিয়া ও ক্রিমিয়ায় চারজনের এবং মলদোভায় আরও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
ইউক্রেনে কিছু জায়গায় ঝড় ও মারাত্মক আবহাওয়ার কারণে কোনো কোনো জায়গায় ২৫ সেন্টিমিটার পর্যন্ত তুষার পাতের পর অন্তত পাঁচজন মারা গেছে এবং প্রায় দেড় হাজার শহর ও গ্রাম অন্ধকারে রয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, দুর্ভাগ্যবশত কিছু লোকের মৃত্যু হয়েছে। ওডেসা অঞ্চলে সবচেয়ে বেশী পাঁচ জনের মৃত্যু হয়েছে।
কিছু জায়গায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে। সোশ্যাল মিডিয়ার ভিডিওতে দেখা গেছে, রাশিয়ার কৃষ্ণ সাগর উপকূলের সমুদ্র সৈকত এলাকায় বিশাল ঢেউ আছড়ে পড়েছে।
রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদার অঞ্চলে দু’টি মরদেহ পাওয়া গেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে ক্রিমিয়া ও রাশিয়ার মধ্যবর্তী কের্চ প্রণালীতে এক নাবিকের মৃত্যু হয়েছে।
রুশ গঠিত গভর্নর সের্গেই আকসিওনভের উপদেষ্টা ওলেগ ক্রুচকভের জানান, রুশ-অধিভুক্ত ক্রিমিয়ার উপদ্বীপের দক্ষিণ উপকূলে এক ব্যক্তি ঢেউ দেখতে বের হলে দুর্ভাগ্যবশত ও দুঃখজনকভাবে তার মৃত্যু হয়েছে।
মোলদোভান সংবাদ মাধ্যম জানিয়েছে, মলদোভায়, কোসকালিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় তুষার চাপা পড়া একটি গাড়িতে দুই জনের মরদেহ পাওয়া গেছে।
ক্রুগলিকের পূর্বাঞ্চলীয় গ্রামে একজন ৪৮ বছর বয়সী লোকের মরদেহ পাওয়া গেছে এবং ঝড় ট্রান্সনিস্ট্রিয়ার বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের গ্রিগোরিওপোলে অপর একজনের প্রাণহানি ঘটেছে।
রাশিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার ক্রাসনোদর অঞ্চলের সোচি এবং আনাপা রিসোর্ট-এ শত শত গাছ উপড়ে পড়ে বেশ ক’জন আহত হয়েছে।