আজকের বার্তা
আজকের বার্তা

ঈদের পর দর্শক টানতে পারেনি কোনো সিনেমা


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩ ৬:৫৪ অপরাহ্ণ ঈদের পর দর্শক টানতে পারেনি কোনো সিনেমা
Spread the love

বার্তা ডেস্ক ॥ গত ঈদুল আজহায় মুক্তি পাওয়া পাঁচ সিনেমার মধ্যে ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’ ব্যাপক দর্শক টানে। ব্যবসাও করে বেশ। বিশেষ করে ‘প্রিয়তমা’ দেশ-বিদেশেও তুমুল ব্যবসায়িক সাফল্য পায়। সংশ্লিষ্টরা ধারণা করছিলেন ঈদের পরও বাংলা সিনেমার সুবাতাস দীর্ঘতর হবে। কিন্তু আশায় গুড়েবালি! ঈদুল আহজার পর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১০টি সিনেমা মুক্তি পেলেও কোনোটিই তেমন দর্শক টানতে পারেনি। হল মালিকদের সঙ্গে কথা বলেও পাওয়া যায়নি ব্যবসায়িক সফলতার খবর!

গত জুলাই থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত মুক্তি পাওয়া ছবিগুলো হলো– ‘এমআর৯’, ‘একাত্তরের সেইসব দিন’, ‘দুঃসাহসী খোকা’, ‘আম কাঁঠালের ছুটি’, ‘সুজন মাঝি’, ‘মাইক’, ‘বৃদ্ধাশ্রম’, ‘গোয়িং হোম’, ‘অন্তর্জাল’ ও ‘যেমন জামাই তেমন বউ’। হল মালিক ও প্রদর্শক সমিতির বরাতে পাওয়া খবর অনুযায়ী, এ ১০ সিনেমার কোনোটিই হল থেকে লগ্নীকৃত অর্থ তুলে আনতে পারেনি।

ছবিগুলোর ব্যবসায়িক হালহকিকতের খবর জানতে যোগাযোগ করা হয় স্টার সিনেপ্লেক্সের মিডিয়া ও মার্কেটিং বিভাগের সিনিয়র ম্যানেজার মেসবাহ উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘‘ঈদে ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’ প্রদর্শন করে যতটা দর্শক পেয়েছি, সে তুলনায় ঈদের পরের বাংলা ছবিগুলো এর ধারেকাছেও যেতে পারেনি। ‘একাত্তরের সেইসব দিন’ ছবিতে দর্শক কিছুটা পেয়েছি। ‘এমআর৯’ ও ‘অন্তর্জাল’ নিয়ে বড় প্রত্যাশা ছিল। প্রত্যাশার ধারেকাছেও দর্শক টানতে পারেনি ছবি দুটি।”

মেসবাহ উদ্দিনের সঙ্গে একাত্মতা পোষণ করে মন্তব্য করেন মধুমিতার কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি তো সরাসরি বলেই দিলেন– ‘প্রিয়তমা’র পর যত ছবি মুক্তি পেয়েছে, এসবের কোনোটাই লাভের মুখ দেখেনি। অনেক ছবিতে তো হলের খরচও ওঠেনি। ছবিগুলো হল থেকে মূলধন না তুলতে পারলেও প্রযোজক ও পরিচালকরা জানান, স্পন্সর, ওটিটি প্ল্যাটফর্ম, টিভি স্বত্ব, ডিজিটাল স্বত্ব বিক্রি এবং দেশের বাইরে মুক্তি দেওয়া থেকে বিনিয়োগ উঠে আসার কথা।

২২ সেপ্টেম্বর মুক্তি পাওয়া ‘অন্তর্জাল’ সিনেমার পরিচালক দীপংকর দীপন বলেন, মুক্তির পর তৃতীয় সপ্তাহে ‘অন্তর্জাল’ চলছে। সিনেমা হল থেকে যে টাকা এসেছে তা নগণ্য। তার ভাষ্য, আমাদের সিনেমাটি সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ সিনেমায় আমরা বড় লাভের মুখ দেখতে পারতাম। একই সময়ে ভারত থেকে নিয়ে আসা হয় শাহরুখ খানের ‘জওয়ান’। এ সিনেমার সঙ্গে পাল্লা দিয়ে ‘অন্তর্জাল’ চলেছে। দুটি ছবি একই সময়ে মুক্তি পাওয়ার কারণে আমরা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছি।

মুক্তিপ্রাপ্ত ‘গোয়িং হোম’ সিনেমার পরিচালক ও অভিনেতা মাশরুর পারভেজ বলেন, ‘১১ আগস্ট আমার সিনেমাটি মুক্তি পেয়েছে। প্রাথমিকভাবে দুটি হলে মুক্তি দেওয়া হয়। পরে দর্শক খরায় আর হলসংখ্যা বাড়াতে পারিনি।’

মাশরুর আরও বলেন, ‘বছরে প্রায় ৬০টির মতো সিনেমা মুক্তি পাচ্ছে। এর মধ্যে তিন-চারটি সিনেমা সুপারহিট তকমা পাচ্ছে। বাকিগুলো সুপার ফ্লপ। বেশ কিছু ভুল ও সিস্টেম ক্লপসের কারণে আমাদের সিনেমাগুলো ভালো ব্যবসা করতে পারছে না।’