আজকের বার্তা
আজকের বার্তা

চাল ও ক্ষতিকর রংয়ের মিশ্রনে হচ্ছে হলুদ মরিচের গুঁড়ো


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ০৪, ২০২৩ ৩:২৫ অপরাহ্ণ চাল ও ক্ষতিকর রংয়ের মিশ্রনে হচ্ছে হলুদ মরিচের গুঁড়ো
Spread the love

বার্তা ডেস্ক চাল ও ক্ষতিকর রংয়ের সাথে খাওয়ার অনুপযোগী মরিচ ও হলুদ মিশিয়ে তৈরি হচ্ছে ভেজাল হলুদ মরিচের গুঁড়ো। সোমবার সকালে নগরীর হাটখোলা বাজারের দুইটি কারাখানায় এই দৃশ্য ধরা পরেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাকে কাছে।

এরপরই ওই দুই কারাখানা কর্তৃপক্ষকে মোট ১ লাখ ১০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। এ সময় কারখানা মালিকরা কান ধরে ক্ষমা চেয়েছেন। অভিযান সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, হলুদ-মরিচের গুড়োর ওজন বৃদ্ধি করতে চালের গুড়া মিশানো হতো। এ ছাড়া মসলার রং সুন্দর করতে খাবার অনুপযোগী ভেজাল রং মিশিয়ে তা খুচরা বাজারে সরবরাহ করা হতো।

স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, নগরীতে ২০টির মতো মসলা তৈরির কারখানা রয়েছে। এসব কারখানা থেকে বছরে দুই কোটি টাকার উপর খোলা মসলা বেচা বিক্রি হয়। কৃষি বিপনন অধিদপ্তরের জেলা মার্কেটিং অফিসার রাসেল খান জানান, এসব মসলা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই নগরবাসীর স্বাস্থ্য নিরাপত্তায় সবমহলের সহযোগিতা দরকার।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল বিভাগের উপ-পরিচালক অপূর্ব অধিকারী জানান, অভিযানে দুইটি কারখানা কর্তৃপক্ষের কাছ থেকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভেজালরোধে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি উল্লেখ করেন।