আজকের বার্তা
আজকের বার্তা

ববি’র শেরে বাংলা হল থেকে বিপুল সংখ্যক দেশীয় অস্ত্র উদ্ধার 


আজকের বার্তা | প্রকাশিত: জুন ০৩, ২০২৩ ২:৪৭ অপরাহ্ণ ববি’র শেরে বাংলা হল থেকে বিপুল সংখ্যক দেশীয় অস্ত্র উদ্ধার 
Spread the love
স্টাফ রিপোর্টার//
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শেরে বাংলা হলের কয়েকটি কক্ষ থেকে বিপুল সংখ্যক দেশীয় অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধার করেছে হল কর্তৃপক্ষ। হলের আবাসিক শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করা হয়েছে। শনিবার বিকেলে হলটির ২০০৬, ৩০০৫ এবং ৫০০৯ নম্বর কক্ষ থেকে এসব অস্ত্র উদ্ধার করেন প্রভোস্ট আবু জাফর মিয়া। এই ঘটনায় সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে সন্ত্রাস বিরোধী মিছিল করে৷
হলের আবাসিক শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, কক্ষগুলোতে বিশ্ববিদ্যালয়ের ২০১৮ -১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতা তাহমিদ জামান নাভিদ এবং একই বর্ষের ইংরেজি বিভাগের তানজিম মঞ্জু সহ তাদের অনুসারীরা অবস্থান করে থাকে। অভিযানকালে কক্ষগুলো থেকে দুই শতাধিক জিআই পাইপ, ১৩ টি রড, দুটি বগি দা এবং মাদকদ্রব্য উদ্ধার করা হয়। গত শুক্রবার রাতে এসব অস্ত্র কক্ষগুলোতে মজুদ করেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।
হলের আবাসিক শিক্ষার্থী ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রুম্মান ইসলাম জানান, হলের কয়েকজন শিক্ষার্থী নাভিদ, মঞ্জু এবং আরো কয়েকজনকে শুক্রবার গভীর রাতে হলে অস্ত্র ঢুকাতে দেখে। পরে শনিবার দুপুরে শিক্ষার্থীরা স্ব প্রণোদিত হয়ে ২০০৬ নম্বর কক্ষে তালা লাগিয়ে দেয় এবং প্রভোস্টকে খবর দেয়। বিষয়টি টের পেয়ে কক্ষটিতে অবস্থানরত শিক্ষার্থীরা জানালা দিয়ে দুটি বগি দা নিচে ফেলে দেয়। পরে প্রভোস্ট স্যার এসে তালা খুলে এই কক্ষ থেকে দুই বস্তা বন্দী ২৫ টি জিআই পাইপ উদ্ধার করে’।
নাম প্রকাশে অনিচ্ছুক আরো তিনজন আবাসিক শিক্ষার্থী জানান, ২০০৬ নম্বর কক্ষে অভিযান পরিচালনা করার পর ৩০০৫ এবং ৫০০৯ নম্বর কক্ষে অভিযান চালানো হয়। সেই কক্ষ দুটি থেকে দেড় শতাধিক জিআই পাইপ, প্রায় ৩০ টি রড ও মাদকদ্রব্য (গাঁজা) উদ্ধার করা হয়। এসব কক্ষগুলো বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা নাভিদ এবং মঞ্জু নিয়ন্ত্রণ করতো।
সন্ধ্যায় মিছিলে অংশ নেয়া শিক্ষার্থী ইরাজ রব্বানী বলেন, ‘ বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে অভিযান পরিচালনা করার জন্য দীর্ঘদিন যাবৎ কর্তৃপক্ষকে বলা হচ্ছে। কিন্তু তারা নানাভাবে গড়িমসি করেছে। আমরা চাই বিশ্বিবদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম গতিশীল রাখতে এবং সকলের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিক ‘।
এ ব্যাপারে হল প্রভোস্ট আবু জাফর মিয়া বলেন, ‘ বিকেলে একটি কক্ষ তালা দেবার খবর পেয়ে দ্রুত আমি হলে যাই এবং শিক্ষার্থীদের সামনে ২০০৬ নম্বর কক্ষে প্রবেশ করি। সেখান থেকে ২৫ টি জিআই পাইপ উদ্ধার করা হয়েছে। কক্ষটিতে ২০১৮ – ১৯ শিক্ষাবর্ষের তানজিদ মনজু, তাহমিদ জামান নাভিদ থাকে৷ এরপর আরো দুটি কক্ষে অভিযান চালিয়ে কিছু রড, বগি দা ও জিআই পাইপ পাওয়া গেছে। এ ঘটনায় তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে ‘।
অভিযানে মাদকদ্রব্য পাওয়া গেছে কিনা এমন প্রশ্নের জবাবে এই শিক্ষক বলেন, ‘ একটি কক্ষ থেকে কিছু মাদক সদৃশ জিনিস পাওয়া গেছে। আমার আসলে সেগুলো সম্পর্কে ধারণা নেই৷ তবে শিক্ষার্থীরা বলছে সেগুলো গাঁজা’৷