আজকের বার্তা
আজকের বার্তা

প্রশংসা কুড়াচ্ছে খোকন সেরনিয়াবাতের উদ্যোগ


আজকের বার্তা | প্রকাশিত: মে ১৫, ২০২৩ ২:৫৪ অপরাহ্ণ প্রশংসা কুড়াচ্ছে খোকন সেরনিয়াবাতের উদ্যোগ
Spread the love

শফিক মুন্সি, বিশেষ প্রতিবেদক

আবহাওয়া অধিদপ্তরের ভাষায় সুপার সাইক্লোন (প্রবল ঘুর্ণিঝড়) মোখা বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা জাগিয়েছিল বরিশালবাসীর মনে৷ শেষ মুহূর্তে গতিপথ পরিবর্তনের ফলে বড় ধরনের কোন আঘাত হানে নি এই দুর্যোগ। তবে দুর্যোগ শুরু হবার আগেই সহায়তা টিম তৈরি করে নগরবাসীর পাশে থাকার ঘোষণা দেন আসন্ন বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত। তিন সদস্যের কেন্দ্রীয় সহায়তা টিম গঠন করে দুর্যোগকালীন মুহুর্তে জরুরী সহায়তা নিয়ে আক্রান্ত ব্যক্তিদের সাহায্যের উদ্যোগ নেন তিনি৷ তার এমন পদক্ষেপ প্রশংসা কুড়িয়েছে নাগরিক প্রতিনিধিদের কাছ থেকে।

গত রোববার (১৪ মে) খোকন সেরনিয়াবাতের নির্বাচনী প্রধান কার্যালয় থেকে ঘুর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় এবং দুর্গত এলাকার মানুষদের সহায়তায় তিনটি টিম গঠন করা হয়৷ এই টিম তিনটির নেতৃত্ব দেয়া হয় সাবেক তিন ছাত্রলীগ নেতা অসীম দেওয়ান, জসীম উদ্দীন এবং মঈন তুষারকে। তাদেরকে ১০ টি করে সর্বমোট সিটি করপোরেশন আওতাধীন ৩০ টি ওয়ার্ডের দায়িত্ব অর্পণ করা হয়৷ নির্দিষ্ট মোবাইল নম্বরে ফোন করলে স্থানীয় কর্মীদের মাধ্যমে শুকনো খাবার পৌঁছানোর এবং দ্রুত চিকিৎসা সহায়তা দেবার ব্যবস্থা করে তারা৷ এছাড়া সচেতনতা বৃদ্ধিতে নদী তীরবর্তী এলাকায় মাইকিং করা হয়েছে এসব টিমের পক্ষ থেকে। আর এমন উদ্যোগকে রাজনীতির উর্ধ্বে জানিয়ে মানবিক হিসেবে উপস্থাপন করছে সংশ্লিষ্টরা।

খোকন সেরনিয়াবাতের পক্ষ থেকে করা সহায়তা টিমের সদস্য মঈন তুষার বলেন, ‘দুর্যোগে আক্রান্ত ব্যাক্তিদের খাদ্য সহায়তার লক্ষ্যে নানা রকম শুকনো খাবার প্রস্তুত করি আমরা। এছাড়া প্রাথমিক চিকিৎসা সহায়তায় ৫টি মেডিকেল টিম তৈরি ছিল’।দুর্যোগকালীন সহায়তা টিমের আরেক সদস্য জসীম উদ্দীন জানান, দুর্যোগে আক্রান্ত কেউ তাদের সঙ্গে যোগাযোগ করলেই প্রয়োজনীয় সহায়তা নিয়ে আক্রান্ত ব্যক্তিদের কাছে পৌঁছে যাবার নির্দেশনা দেয়া হয়েছিল স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীদের৷ অন্যদিকে সহায়তা টিমের অপর সদস্য অসীম দেওয়ান জানান, ঘুর্ণিঝড় শুরুর প্রারম্ভে নগরীর নদী তীরবর্তী এলাকার মানুষদের সচেতনতার লক্ষ্যে মাইকিং করা হয়েছে। দুর্যোগ শুরু হলে তারা যেন দ্রুত নিরাপদ আশ্রয়স্থলে চলে যায় এবং জলোচ্ছ্বাসের ঝুঁকি থেকে শিশুদের সুরক্ষায় উদ্যোগী হয় এ ব্যাপারে সবাইকে বলা হয়েছে।

এদিকে এমন উদ্যোগের পিছনে শুধুমাত্র মানবিক কারণকেই বড় করে দেখছেন নৌকা প্রতীকের প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ও প্রবীণ আওয়ামীলীগ নেতা লস্কর নুরুল হক।তিনি বলেন, শুধুমাত্র মানবিক কারণে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আমাদের দলীয় মেয়র প্রার্থী এই উদ্যোগ নিয়েছেন। নগরীর প্রতিটি এলাকায় আমাদের দলীয় কর্মী-সমর্থকেরা দুর্গত মানুষের পাশে দাঁড়াতে প্রস্তুত ছিল৷ অন্যদিকে বরিশাল মহানগর আওয়ামীলীগের সাবেক সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর কন্যা জননেত্রী শেখ হাসিনা সবসময় দুর্যোগ পীড়িত মানুষের পাশে থেকেছেন৷সেই চেতনার জায়গা থেকে খোকন সেরনিয়াবাতও দুর্যোগকালীন মুহুর্তে বরিশালবাসীর পাশে থাকার চেষ্টা করেছে’৷

আর এমন উদ্যোগের প্রশংসা করছে নগরবাসী। সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলা শাখার সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, নগরবাসী এমন একজন জনপ্রতিনিধির প্রত্যাশা করে যিনি কিনা শুধু সুখের সময় নয়, দুঃখের সময়ও মানুষের পাশে থাকবে। ঘুর্ণিঝড় মোখা এ অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা সৃষ্টি করেছিলো। এমন মুহূর্তে খোকন সেরনিয়াবাতের সহায়তা টিম গঠন; তাঁর জায়গা থেকে মানুষের জন্য কিছু করার চেষ্টার বহিঃপ্রকাশ বলেই আমি মরে করি।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক তাসনীম জেরিন বলেন, দুর্যোগ মোকাবিলা এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে স্বেচ্ছাসেবী উদ্যোগের গুরুত্ব অপরিসীম। সচেতনতা বৃদ্ধিতে মাইকিং, আশ্রয়স্থলে যেতে মানুষকে উৎসাহ দেয়া, জরুরী চিকিৎসা সহায়তার ব্যবস্থা করা ইত্যাদি যেকোনো দুর্যোগের আক্রমণ প্রশমিত করতে ভূমিকা রাখে। অনেকক্ষেত্রে দেখা যায় সরকার বা প্রশাসনের একার পক্ষে এসব কাজ পরিপূর্ণভাবে সম্পন্ন করা সহজ নয়। তাই ব্যক্তিগত এবং সাংগঠনিক উদ্যোগে যারা এভাবে দুর্যোগ মোকাবিলায় মানুষের পাশে থাকে তারা ধন্যবাদ পাবার যোগ্য।