আজকের বার্তা
আজকের বার্তা

ইরানের ড্রোন কিনছে বিশ্বের যেসব দেশ


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ১২:৪১ অপরাহ্ণ ইরানের ড্রোন কিনছে বিশ্বের যেসব দেশ
Spread the love

সাম্প্রতিক বছরগুলোতে ড্রোন শিল্পে বিপ্লব ঘটিয়েছে মধ্য প্রাচ্যের অপ্রতিরোধ্য শক্তি ইরান। খোদ পশ্চিমা সংবাদমাধ্যমেই এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে। অভিযোগ রয়েছে, চলমান ইউক্রেন যুদ্ধে ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া।

 

এশিয়া টাইমস ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন সূত্রে জানা যায়, শুরুর দিকে ইরানের তৈরি ড্রোন ও ক্ষেপণাস্ত্র মূলত ইয়েমেনের হুতি বিদ্রোহী, লেবাননের হিজবুল্লাহ, ফিলিস্তিনের হামাস ও ইসলামিক জিহাদ এবং ইরাক ও সিরিয়ার ইরানসমর্থিত যোদ্ধারা ব্যবহার করতো। তবে সাম্প্রতিক সময়ে আফগানিস্তান, আজারবাইজান, তুর্কমেনিস্তান, কিরগিস্তান ও কাজখস্তানের মতো দেশগুলো ইরানের তৈরি ড্রোন সংগ্রহ করছে। তবে এসব দেশ তুরস্ক ও অন্যান্য দেশের ড্রোনও কিনছে।

 

গত বছরের অক্টোবরে ইরানের একজন শীর্ষ জেনারেল দেশটির রাজধানী তেহরানে ইমাম হোসেন মিলিটারি বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে বলেন, বিশ্বের অন্তত ২২টি দেশ ইরানের ড্রোন কেনার জন্য যোগাযোগ করছে। তবে নির্দিষ্ট কোনো দেশের নাম উল্লেখ করেননি তিনি। নিজেদের ড্রোন শিল্পের উত্থান নিয়ে সেই সময় গর্ব প্রকাশ করেন মেজর জেনারেল ইয়াহইয়া রহিম সাফাভি নামের ওই কর্মকর্তা। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টাও তিনি।

 

ইরানি ড্রোন শাহেদ ১৩৬-এর প্রথম বৈশিষ্ট্য হলো, এটি বিস্ফোরক নিয়ে সরাসরি লক্ষ্যবস্তুতে গিয়ে নিজেই বিস্ফোরিত হয়। এতে যুদ্ধের কৌশল হিসেবে প্রতিপক্ষকে দ্রুত চাপে ফেলতে তাদের বিদ্যুৎকেন্দ্র, তেলক্ষেত্র ও গ্যাসক্ষেত্রের মতো স্থাপনাগুলোতে নিখুঁত হামলা চালানো যায়। অথচ আশপাশের কোনো কিছুর উল্লেখযোগ্য কোনো ক্ষতি হয় না। যেমনটি ইউক্রেনে করছে রাশিয়া।