আজকের বার্তা
আজকের বার্তা

বিএনপি’র গণঅবস্থান কর্মসূচি ঘিরে বরিশালে টানটান উত্তেজনা


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ ১:৪৫ অপরাহ্ণ বিএনপি’র গণঅবস্থান কর্মসূচি ঘিরে বরিশালে টানটান উত্তেজনা
Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ বরিশালে বিএনপি ও আওয়ামী লীগের কার্যালয় বরিশালে বিএনপি’র পূর্ব ঘোষিত গণঅবস্থান কর্মসূচি ঘিরে রাজনৈতিক অঙ্গনে টানটান উত্তেজনা বিরাজ করছে। কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে যে কোনো মূল্যে গণঅবস্থান কর্মসূচি সফল করার প্রস্তুতি নিয়েছে বিভাগীয় বিএনপি।

 

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ সমাবেশ করার কথা জানিয়েছেন বিএনপি নেতারা।

 

এদিকে বিএনপি’র কর্মসূচি ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা কিংবা নাশকতা হলে সমুচিত জবাব দেয়ার কথা বলেছে আওয়ামী লীগ। নির্ধারিত কর্মসূচি না থাকলেও মাঠে সতর্ক থাকার কথা বলেছেন তারা।

 

এদিকে দুই পক্ষের রাজনৈতিক কর্মসূচি ঘিরে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি রোধে কঠোর পদক্ষেপ নিয়েছে মেট্রোপলিটন পুলিশ। গুরুত্বপূর্ন কোনো সড়ক অবরোধ করতে দেয়া হবে না বলে সাফ জানিয়েছেন পুলিশ কমিশনার।

 

নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ বিভিন্ন দাবিতে গত ৩০ ডিসেম্বর ঢাকায় বিএনপি’র গণমিছিলের প্রাক্কালে ১১ জানুয়ারি দেশের সব বিভাগীয় শহরে গণ অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয়। কর্মসূচি সফল করতে গত কয়েক দিন দফায় দফায় প্রস্তুতি সভা করে বিএনপি’র বিভিন্ন ইউনিট।

 

বরিশাল মহানগর বিএনপি’র সদস্য সচিব অ্যাডভোকেট মীর জাহিদুল কবির জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী বুধবার সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিভাগীয় বিএনপি।

 

এতে প্রধান এবং বিশেষ অতিথি থাকবেন যথাক্রমে বিএনপি স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান ও দলের যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল। এ ছাড়াও মহানগর এবং ৬ জেলা কমিটির নেতৃবৃন্দ অবস্থান কর্মসূচীতে উপস্থিত থাকবেন।

 

এদিকে বিএনপি’র কর্মসূচি সফল করতে দুপুরে তাদের একটি প্রতিনিধি দল বিএমপি কমিশনারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। গণঅবস্থান কর্মসূচি সফল করতে পুলিশের সহযোগিতা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপি কেন্দ্রিয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান।

 

তিনি আরও বলেন, বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচি করার প্রস্তুতি নিয়েছে। সরকারি দল কিংবা প্রশাসনের তরফ থেকে বাধা এলে পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

 

এদিকে বিএনপি’র গণঅবস্থান কর্মসূচি ঘিরে আওয়ামী লীগের সকল পর্যায়ের নেতাকর্মীদের সতর্কতার সাথে মাঠে থাকার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর।

 

বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে অরাজকতার আশঙ্কা করেছে পুলিশ। বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, দুটি রাজনৈতিক দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে অরাজকতা হতে পারে। সে বিষয়টি মাথায় রেখে কয়েক স্থরে নিরাপত্তা বেস্টনী সাজানো হয়েছে। পুলিশের পক্ষ থেকে উভয় পক্ষকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে বলা হয়েছে।

 

জনভোগান্তির সৃষ্টি করে কোনো দলকে সড়ক অবরোধ করতে দেবে না পুলিশ। প্রয়োজনে তারা কোন মাঠে কিংবা খোলা জায়গায় কর্মসূচি করতে পারে। জনভোগান্তি সৃষ্টি করলে পুলিশ কঠোর পদক্ষেপ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএমপি কমিশনার।