আজকের বার্তা
আজকের বার্তা

৫০ বছরে কমেছে ৬৯ শতাংশ বন্যপ্রাণী


আজকের বার্তা | প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২ ১২:২৪ অপরাহ্ণ ৫০ বছরে কমেছে ৬৯ শতাংশ বন্যপ্রাণী
Spread the love

বিশ্বজুড়ে বন্যপ্রাণী জনসংখ্যা নাটকীয় হ্রাসের সম্মুখীন হচ্ছে, যা পরিবেশ প্রচারকদের প্রাকৃতিক বিশ্বকে উদ্ধারের জন্য জরুরি পদক্ষেপের আহ্বান জানিয়েছে। নতুন এক পরিসংখ্যান অনুসারে বিশ্বজুড়ে ভয়ানকভাবে কমতে শুরু করেছে বন্যপ্রাণীর সংখ্যা। দ্রুত বন উজাড়, সমুদ্রের দূষিত পানি, আর অপরিকল্পিত বাসস্থানের ফলে কমে যাচ্ছে বিশ্বের বন্যপ্রাণীর সংখ্যা।

 

বিশ্ব বন্যপ্রাণী তহবিলের (ডব্লিউডব্লিউএফ) এক প্রতিবেদনে উঠে এসেছে আরও ভয়াবহ তথ্য। তারা বলছে, ১৯৭০ সালের পর থেকে বিশ্বে প্রায় দুই-তৃতীয়াংশের বেশি বন্যপ্রাণীর সংখ্যা কমেছে। লন্ডনের জুওলজিক্যাল সোসাইটির (জেডএসএল) সংরক্ষণ ও নীতি বিষয়ক পরিচালক অ্যান্ড্রু টেরি এই ঘটনাকে ‘গুরুতর পতন’ বলে আখ্যা দিয়েছেন। প্রকৃতি উন্মোচিত হয়ে প্রাকৃতিক দুনিয়া শূন্য হয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

 

এদিকে, বন্যপ্রাণীর বর্তমান অবস্থা নির্ণয়ে ২০১৮ সালের তথ্য ব্যবহার করে এক প্রতিবেদনে ডব্লিউডব্লিউএফ জানায়, বন্যপ্রাণীর সংখ্যা গড়ে ৬৯ শতাংশ কমে গেছে। আর এর কারণ হিসেবে তারা বন উজাড়, মানুষের হস্তক্ষেপ, দূষণ এবং জলবায়ু পরিবর্তনকে সবচেয়ে বেশি দায়ী করেছে।

 

এমতাবস্থায়, বিশ্বের উদ্ভিদ ও প্রাণীদের রক্ষায় নতুন কৌশল তৈরির জন্য সারা বিশ্বের প্রতিনিধিরা আগামী ডিসেম্বরে মন্ট্রিলে সমবেত হবেন। বিশ্বব্যাপী প্রাণী সংরক্ষণ প্রচেষ্টার জন্য অর্থায়ন বৃদ্ধির বিষয়েই বেশি আহ্বান জানানো হচ্ছে। ডব্লিউডব্লিউএফ-এর আফ্রিকার আঞ্চলিক পরিচালক অ্যালাইস রুহওয়েজা বলেন, প্রকৃতিকে রক্ষার জন্য আমরা ধনী দেশগুলোকে আর্থিক সহায়তা দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।