আজকের বার্তা
আজকের বার্তা

হেডফোন যেভাবে ডেকে আনছে মহাবিপদ!


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ০৪, ২০২২ ১১:৫৪ পূর্বাহ্ণ হেডফোন যেভাবে ডেকে আনছে মহাবিপদ!
Spread the love

গান শোনা, কথা বলা, ভিডিও কল, অনলাইন মিটিংসহ নানা কাজে চাই হেডফোন। যানজটের দীর্ঘ লাইনেও সঙ্গী হয় বস্তুটি। তবে এর যেমন উপকারিতা আছে; তেমনই আছে অপকারিতাও। বিশেষত অনলাইন ক্লাসে শিক্ষকের পড়ানো বুঝতে পড়ুয়াদের তো হেডফোন লাগছেই। দিনের বেশিরভাগ সময়ে হেডফোন ব্যবহার অজান্তেই বিপদ ডেকে আনছে? বিশেষত শিশু ও কিশোরদের। কানের নানা রোগে ভুগছে তারা, অনেকের শ্রবণে সমস্যা হচ্ছে। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য।

অপকারিতা
হেডফোনে একনাগারে গান শুনলে শোনার ক্ষমতা ৪০-৫০ ডেসিবেল কমে যায়। কানের পর্দা কাঁপে। দূরের আওয়াজ শুনতে অসুবিধা হয়। অনেকেই হেডফোনে গান শোনা কিংবা কথা বলা অবস্থায় রাস্তা পার হন। আর একারণে এক মুহূর্তেই ঘটতে পারে দুর্ঘটনা। হেডফোনের অতিরিক্ত ব্যবহারের কারণে কানে দেখা দিতে পারে নানা সমস্যা। কানে ব্যাথা, মাথা ধরার মতো উপসর্গও দেখা দিচ্ছে। বিশেষ করে তরুণ সমাজের একটি বড় অংশ ভুগছে এই সমস্যায়।

হেডফোনে ফুল ভলিউমে গান চালিয়ে শোনলে মানসিক সমস্যার পাশাপাশি হার্টের রোগ এবং ক্যান্সারের প্রবণতা বাড়ে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কানের নানা রকম জটিল সমস্যাও দেখা দেয়। দীর্ঘসময় কানে হেডফোন গুঁজে রাখলে কানে দাগ ও ব্যথা হতে পারে। কানের ওপর চাপ কমাতে হেডফোনের কভার নরম রাখার চেষ্টা করুন। মোটরসাইকেল বা ব্যক্তিগত গাড়ি চালানোর সময় হেডফোন হুমকির কারণ। রাস্তা পারাপারের সময় কানে হেডফোন না রাখাই ভালো। উচ্চ শব্দে গান শোনায় শ্রবণশক্তি নষ্ট হতে পারে।

সতর্কতা
বাজারে বিভিন্ন দামের হেডফোন পাবেন। তবে কানে এবং ফোনে অ্যাডজাস্ট হচ্ছে কি না, তা দেখে নেবেন। কম দামি হেডফোন ব্যবহার না করাই ভালো। এর এয়ারবাডগুলো কানে ব্যথার কারণ হতে পারে। হেডফোন ব্যবহারের কারণে কানে কোনো সমস্যা হলে দ্রুত চিকিৎসকের কাছে যান।