আজকের বার্তা
আজকের বার্তা

প্যাটার্ন লক ভুলে গেলে যা করবেন


আজকের বার্তা | প্রকাশিত: আগস্ট ২১, ২০২২ ২:৫০ অপরাহ্ণ প্যাটার্ন লক ভুলে গেলে যা করবেন
Spread the love

আমাদের প্রতিদিনের সব কাজেই স্মার্টফোন দরকার হয়। বন্ধুদের সঙ্গে যোগাযোগ থেকে শুরু করে বিদ্যুৎ বিল দেয়া সবই করা যায় স্মার্টফোনে।

নিরাপত্তার জন্য সবাই প্যাটার্ন লক কিংবা পাসওয়ার্ড ব্যবহার করেন। ফেস লক বা ফিঙ্গার লকও ব্যবহার করেন অনেকে। যারা প্যাটার্ন লক ব্যবহার করেন তারা মাঝেমধ্যেই ঝামেলায় পড়েন। প্যাটার্ন লক ভুলে বিপাকে পড়েন। ঘন ঘন প্যাটার্ন লক বদল করার ফলে এমন সমস্যায় পড়তে হয়। এমন সমস্যার সম্মুখীন হলে যা করবেন-

প্যাটার্ন লক ভুলে গেলে কয়েকবার চেষ্টা করার পর স্ক্রিনের নিচে ফরগট পাসওয়ার্ড অপশন আসবে। সেটিতে ক্লিক করতে হবে। এরপর সেখান থেকে নতুন প্যাটার্ন লক দিয়ে নিন।
আরও একটি উপায়ে কাজটি করা যায়। এজন্য আপনার স্মার্টফোনের পাশে থাকা বোতামটি প্রেস করে ফোনটি সুইচ অফ করুন এবং এক মিনিট অপেক্ষা করুন।

তারপরে একই সঙ্গে ফোনের পাওয়ার সুইচ এবং ভলিউম ডাউন বোতাম দুটি দীর্ঘক্ষণ চেপে ধরে রাখুন। ফলে আপনার স্মার্টফোনটি রিকভারি মোডে চলে যাবে।
রিকভারি মোডে থাকার সময় ‘ফ্যাক্টরি রিসেট’ অপশনটি বেছে নিন। এরপর ‘ওয়াইপ কেচ’ অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার মোবাইলের স্টোরেজের সমস্ত ডেটা পরিষ্কার হয়ে যাবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর ফোনটি চালু করতে হবে এবং এবার পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোন খুলে যাবে।