আজকের বার্তা
আজকের বার্তা

আফগানিস্তানে খুললো বিশ্ববিদ্যালয়, ক্লাসে ফিরেছেন মেয়েরা


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ০২, ২০২২ ১২:৫৯ অপরাহ্ণ আফগানিস্তানে খুললো বিশ্ববিদ্যালয়, ক্লাসে ফিরেছেন মেয়েরা
Spread the love

অনলাইন ডেস্ক:

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো সরকারি বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদের সঙ্গে ক্লাসে ফিরেছেন ছাত্রীরাও।

বুধবার থেকে খুলে যাওয়া বিশ্ববিদ্যালয়ে মেয়েদের কিছু নির্দেশনা দিয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে। তবে পুরুষ ছাত্রদের থেকে তাদের শারীরিকভাবে দূরত্ব পালন করতে হবে।

দেশটির শিক্ষা কর্মকর্তারা রয়টার্সকে জানান, ছেলে শিক্ষার্থীদের থেকে শারীরিকভাবে দূরত্ব পালনের শর্তে মেয়েদের ক্লাসে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘ মিশন বলছে, ছেলে এবং মেয়ে শিক্ষার্থীদের জন্য সরকারি বিশ্ববিদ্যালয় পুনরায় খুলে দেওয়ার ঘোষণাকে স্বাগত জানায় জাতিসংঘ। এটি এত গুরুত্বপূর্ণ যে, প্রত্যেক তরুণ মানুষেরই শিক্ষার সমান অধিকার রয়েছে।

আফগানিস্তানের নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষা কর্মকর্তা বলেন, নারী শিক্ষার্থীদের আলাদা রাখার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে বিভিন্ন ধরনের বিকল্প ব্যবস্থার সুযোগ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে শ্রেণিকক্ষে আলাদা বসা অথবা ছেলে এবং মেয়ে শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন সময়ে ক্লাসের ব্যবস্থা করা।

১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনামলের সময় নারী ও মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করেছিল তালেবান। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ন্যাটো সেনা প্রত্যাহারের পর গত বছরের ১৫ আগস্ট ক্ষমতায় এসে নিজেদের পুরোনো সেই নীতি বদলের কথা জানিয়েছে তারা। তবে তালেবানের এই পরিকল্পনা এখনও অস্পষ্ট এবং দেশটির অনেক প্রদেশে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে মেয়েদের ফেরার অনুমিত দেওয়া হয়নি।

সূত্র: রয়টার্স