আজকের বার্তা
আজকের বার্তা

রেড লাইন মানবেন না বাইডেন


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ০৪, ২০২১ ১২:৫৫ অপরাহ্ণ রেড লাইন মানবেন না বাইডেন

নিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ইউক্রেন সীমান্তে মস্কোর দেয়া ‘রেড লাইন’ মানবেন না তিনি। রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালাতে পারে- এমন শঙ্কার মধ্যে বাইডেন এ সতর্কবার্তা দিলেন।

খবর বিবিসির।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, প্রতিবেশি দেশকে আক্রমণ করাটাকে তিনি রাশিয়ার জন্য ‘খুব, খুব কঠিন’ করে তুলবেন।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, তাদের গোয়েন্দাদের আশঙ্কা, রাশিয়া ২০২০ সালের শুরুর দিকে ইউক্রেনে আক্রমণ চালাতে পারে।

সম্প্রতি ইউক্রেন জানায়, তাদের সীমান্তে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে রাশিয়া। আনুমানিক ৯৪ হাজার রুশ সেনা সেখানে রয়েছেন।

চলতি সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভিডিও কলে আলোচনা হওয়ার কথা রয়েছে। আশা করা হচ্ছে, ওই আলোচনায় উত্তেজনা প্রশমনে উদ্যোগ আসবে।

ওই আলোচনাকে সামনে রেখে বাইডেন সাংবাদিকদের বলেন, তিনি আশা করছেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে তার দীর্ঘ আলাপ হবে। তবে তিনি এও বলেন, কারো ‘রেড লাইন’ তিনি মানবেন না।

এর আগে বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সারগেই লাভরভ বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেনের সঙ্গে তার বৈঠকের পর যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেয়ার হুমকি দিয়েছে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, মার্কিন গোয়েন্দাদের শঙ্কা, আগামী বছরের শুরুর দিকে ক্রেমলিন একটি যৌথ আগ্রাসনের চেষ্টা চালানোর পরিকল্পনা করছে।