আজকের বার্তা
আজকের বার্তা

আধুনিক দাসত্বের শিকার বিশ্বের ৫ কোটি মানুষ


আজকের বার্তা | প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ আধুনিক দাসত্বের শিকার বিশ্বের ৫ কোটি মানুষ
Spread the love

সারা বিশ্বে আধুনিক দাসত্বের শিকার রয়েছে প্রায় বিশ্বের ৫ কোটি মানুষ। এছাড়া জোরপূর্বক শ্রম অথবা জোরপূর্বক বিয়ের বন্ধনেও আটকা পড়ে আছে এই বিশাল জনগোষ্ঠী। সোমবার (১২ সেপ্টেম্বর) জাতিসংঘের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে জোরপূর্বক শ্রম বা জোরপূর্বক বিয়েতে আটকা পড়া মানুষের সংখ্যা ১ কোটি বেড়েছে। ২০৩০ সালের মধ্যে সব ধরনের আধুনিক দাসত্ব নির্মূলের লক্ষ্য নির্ধারণ করেছে জাতিসংঘ। কিন্তু সাম্প্রতিক সময়ে আধুনিক দাসত্ব বেড়েছে।

এক সমীক্ষায় দেখা গেছে, গত বছরের শেষ নাগাদ ২ কোটি ৮০ লাখ মানুষ বাধ্যতামূলক শ্রমে ছিল। একই সময়ে ২ কোটি ২০ লাখ মানুষ জোরপূর্বক বিয়ে করতে বাধ্য হয়। অর্থাৎ প্রতি ১৫০ জনের মধ্যে একজন মানুষ আধুনিক দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ। এক বিবৃতিতে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রধান গাই রাইডার বলেন, ‘আধুনিক দাসত্বের পরিস্থিতির উন্নতি হচ্ছে না। এটা খুবই মর্মান্তিক একটি বিষয়। মৌলিক মানবাধিকারের এই অপব্যবহারকে কোনো কিছুই ন্যায্যতা দিতে পারে না।’

প্রতিবেদনে আরও বলা হয়, করোনা মহামারি আধুনিক দাসত্ব পরিস্থিতিকে আরও খারাপ করেছে। অনেক শ্রমিকের ঋণের বোঝা বেড়েছে। তাদের জীবনের ঝুঁকিও বেড়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক যুদ্ধ (ইউক্রেন-রাশিয় যুদ্ধ)। ফলে শিক্ষা ও কর্মসংস্থান ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছে। চরম দারিদ্র্য বৃদ্ধি পেয়েছে এবং জোরপূর্বক ও অনিরাপদ অভিবাসনও বেড়েছে। আন্তর্জাতিক এ সংস্থাটি বলেছে, এটি একটি দীর্ঘমেয়াদি সমস্যা। জোরপূর্বক শ্রমে আটকে রাখার ঘটনা বছরের পর বছর স্থায়ী হতে পারে। আর জোরপূর্বক বিবাহ অনেকাংশকেই ‘আজীবন কারাদণ্ড’। এখন নারী ও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।