আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে শিশুদের ইপিআই টিকাকার্ডের সংকট


আজকের বার্তা | প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ ১২:২৫ অপরাহ্ণ বরিশালে শিশুদের ইপিআই টিকাকার্ডের সংকট
Spread the love

এম বাপ্পিঃ বরিশালে শিশুদের টিকা কার্ড নিয়ে ভোগান্তির অভিযোগ উঠেছে। নির্দিষ্ট সংখ্যক ডোজ গ্রহণের পরও কার্ড প্রদান করছেন না সংশ্লিষ্টরা। আর এই অভিযোগ বরিশাল সদর হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। এমন অবস্থায় সঠিক সময় কার্ড সরবরাহ নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন অভিভাবকরা। তবে বিষয়টি স্বীকার করে শীঘ্রই কার্ড সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের আরএমও এবং জেলা সিভিল সার্জন।

জানা গেছে, ১ম ধাপে দেড়মাস বয়সী শিুশুদের প্রথম ডোজ টিকা প্রদান করা হয়। পরবর্তীতে ১ মাস অন্তর বাকিডোজগুলোর কার্যক্রম সম্পন্ন করা হয়। সরকার ইপিআইয়ের মধ্যে অতি জরুরি ১০টি রোগের অর্থাৎ যক্ষা, ডিপথেরিয়া, ধনুস্টংকার, হুপিংকাশি, পোলিও, হেপাটাইটিস বি, পিসিভি, হিমোফাইলাস ইনফুয়েঞ্জা, এমআর ভ্যাকসিন দিচ্ছে। এই ইপিআই ভ্যাকসিন দিলে যক্ষা, ডিপথেরিয়া, ধনুস্টংকার, হুপিং কাশি, পোলিও, হেপাটাইটিস বি জন্ডিস, হাম, নিউমোকক্কাসজনিত নিউমোনিয়া, হাম ও রুবেলা থেকে রা পাওয়া যাবে।

টিকার সময়সূচি অনুযায়ী শিশুদের জন্য যেসব টিকা সুপারিশ করা হয় তা তালিকাভুক্ত থাকে। কোন্ টিকা, কত ডোজ এবং কোন্ বয়সে দিতে হবে তা নির্দিষ্ট থাকে। আর এই তথ্য সংগ্রহে রাখার জন্য প্রদান করা হয় কার্ড। তবে ইপিআই টিকাকেন্দ্র বরিশাল সদর হাসপাতালে টিকা প্রদানের পর কোনধরনের কার্ড দেয়া হচ্ছে না। বরং একটি ছোট্ট স্লিপে নামমাত্র তথ্য উল্লেখ করে সরবরাহ করা হচ্ছে। বিষয়টি নিয়ে ভোগান্তির পাশাপাশি সন্তানের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তায় আছেন অভিভাবকরা।

একাধিক অভিভাবক অভিযোগ করেন, শিশুদের টিকা কার্ড খুবই গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত। এই কার্ড অনুযায়ী পরবর্তীতে বাকি টিকা প্রদান করা হয় এবং সেখানে টিকার সবধরনের তথ্য উল্লেখ থাকে। কিন্তু সদর হাসপাতাল থেকে বেশ কয়েকমাস যাবত কার্ড সরবরাহ বন্ধ রয়েছে। এরফলে স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ভবিষ্যতে শিক্ষাক্ষেত্র, বিদেশ গমন, বার্থ সার্টিফিকেটসহ নানা ক্ষেত্রে ভোগান্তির শিকার হবারও আশংকা রয়েছে। এমন অবস্থায় জরুরী ভিত্তিতে টিকাকার্ড সরবরাহে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন অভিভাবকরা।

বরিশাল সদর (জেনারেল) হাসপাতালের আরএমও মলয় কৃষ্ণ বড়াল টিকাকার্ড নিয়ে সৃষ্ট জটিলতার বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানান, টিকাকার্ডের মূল দায়িত্বে রয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়। এই হাসপাতালটি কেবলমাত্র ইপিআই টিকাকেন্দ্র হিসেবে নির্ধারিত। তবে সেক্ষেত্রে আমাদেরও কিছু দায়দায়িত্ব রয়েছে। টিকাকার্ডের সংকটের বিষয়টি ইতিমধ্যে জেলা সিভিল সার্জনকে জানানো হয়েছে। আশাকরি খুব শীঘ্রই কার্ড সরবরাহ প্রক্রিয়া শুরু করা যাবে।

জেলা সিভিল সার্জন ডা: মারিয়া হাসান জানান, শিশুদের টিকাকার্ডের সংকটের বিষয়টি এখন জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতায় বরিশালের জেলা-উপজেলাগুলোতেও কার্ড সরবরাহ বন্ধ রয়েছে। তবে এনিয়ে ভয়ের কিছু নেই। ইতিমধ্যে বিষয়টি ঢাকার ন্যাশনাল ইপিআই সেন্টারকে অবহিত করেছেন তারা। সেখান থেকে সরবরাহ করামাত্রই বরিশালেও টিকা কার্ড প্রদান কার্যক্রম শুরুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন জেলা সিভিল সার্জন।