আজকের বার্তা
আজকের বার্তা

পোস্তগোলা বুড়িগঙ্গা ব্রিজ এখন সুইসাইড ব্রিজ


আজকের বার্তা | প্রকাশিত: এপ্রিল ০২, ২০২২ ৭:১৫ অপরাহ্ণ পোস্তগোলা বুড়িগঙ্গা ব্রিজ এখন সুইসাইড ব্রিজ

বার্তা ডেস্ক ॥ প্রতি বছর ঢাকার পোস্তগোলার বুড়িগঙ্গা ব্রিজ (১) থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা এখন স্থানীয় এলাকাবাসী ও নৌ পুলিশের কাছে যেন স্বাভাবিক ঘটনা। পুলিশ রেকর্ড অনুযায়ী এ পর্যন্ত এই ব্রিজ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যার ৪১টি ঘটনা ঘটেছে। তবে এই রেকর্ডের বাইরেও আরো আত্মহত্যার ঘটনা রয়েছে বলে পুলিশের ধারণা।

শ্যামপুর ও কেরানীগঞ্জ থানা সূত্রে জানা যায়, ২০২১,২০২০ ও ২০১৮ সালে গড়ে ১টি আত্মহত্যার ঘটনা ঘটলেও ২০১৯ ও ২০১৭ সালে ২টি করে আত্মহত্যার ঘটনা ঘটেছে।দাম্পত্য কলহ, প্রেমঘটিত কারণে আত্মহত্যার ঘটনা বেশি ঘটলেও মাদকাসক্তির কারণে, এমনকি পিতার কাছে মোবাইল ফোন চেয়ে না পেয়ে কিশোরের আত্মহত্যার ঘটনাও রয়েছে।

পুলিশ রেকর্ড অনুযায়ী, ব্রিজটি ১৯৮৯ সালে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার পরে প্রথম দিকে আত্মহত্যার কোনো ঘটনা ঘটেনি। নব্বই দশকের প্রথম দিকে ২/১ টি আত্মহত্যার ঘটনা ঘটলেও ২০০০ সালের পর থেকে আত্মহত্যার সংখ্যা আগের তুলনায় বেড়ে গেছে। প্রতি বছর গড়ে দুই থেকে তিনটি আত্মহত্যার ঘটনা ঘটে যাচ্ছে।

পুলিশ রেকর্ডের বাইরে কতজন আত্মহত্যা করেছে তার হিসাব পুলিশের কাছে নেই । কেউ কেউ এখান থেকে লাফিয়ে পড়লেও তাদের লাশ উদ্ধার হয় অন্য এলাকায়। কারো কারো লাশ খুঁজেও পাওয়া যায় না। অধিকাংশ আত্মহত্যা সন্ধ্যার পর থেকে মধ্যে রাতের মধ্যে সংগঠিত হয়।

রাতের আঁধারে কেউ কেউ আত্মহত্যার উদ্দেশ্যে পানিতে লাফিয়ে পড়লেও পিলার বেদির উপর পড়ে মৃত্যু হয়েছে এরকম ঘটনাও ঘটেছে। পোস্তগোলার স্থানীয় বাসিন্দা হাম্মাদ মিয়া (৪৯) জানান, স্থানীয়রা অনেকেই এই ব্রিজটিকে এখন সুইসাইড ব্রিজ বলে।

স্থানীয় কাউন্সিলর সূত্র জানা যায়, আত্মহত্যা প্রতিরোধে ব্রিজের রেলিং উঁচু করে দেয়ার একটি প্রস্তাবনা মেয়রের (দক্ষিণ) অফিসে দেয়া হয়েছে।কিন্তু তাতে চীনের অর্থায়নে নির্মিত এই ব্রিজের কাঠামোগত সৌন্দর্য নষ্ট হবে বলে ধারণা করা যায়।