আজকের বার্তা
আজকের বার্তা

ভাষা সৈনিক আবুল হাসেম আর নেই


আজকের বার্তা | প্রকাশিত: ফেব্রুয়ারি ০২, ২০২২ ১:১১ অপরাহ্ণ ভাষা সৈনিক আবুল হাসেম আর নেই
Spread the love

অনলাইন ডেস্ক:

ময়মনসিংহ-১০ (গফরগাঁও) সাবেক দুই বারের সংসদ সদস্য বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ভাষা সৈনিক আবুল হাশেম (৯৪) আর নেই। (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন)

বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল ৭টায় রাজধানীর পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

খবরের সত‍্যতা নিশ্চিত করেছেন গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাজুল ইসলাম।

তিনি জানান, দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন। সম্প্রতি তিনি চিকিৎসার জন্য রাজধানীর পিজি হাসপাতালে ভর্তি হলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার স্ত্রীর নাম আয়েশা বেগম। তিনি দাম্পত্য জীবনে নিঃসন্তান ছিলেন।

পারিবারিক সূত্র জানায়, আবুল হাসেম স্কুলজীবনে ভারতীয় কংগ্রেস দলের কর্মী ছিলেন। ১৯৫০ সালে গফরগাঁও সরকারি কলেজের ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। পরবর্তীকালে তিনি মুক্তিযুদ্ধের সংগঠক, ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৭০ সালের তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ময়মনসিংহ-১৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।