আজকের বার্তা
আজকের বার্তা

ওমিক্রন মৃদু বলে অবহেলা করলে ভুল হবে: স্বাস্থ্যমন্ত্রী


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ ১০:৫১ পূর্বাহ্ণ ওমিক্রন মৃদু বলে অবহেলা করলে ভুল হবে: স্বাস্থ্যমন্ত্রী
Spread the love

অনলাইন ডেস্ক:

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে মৃদু বলে অবহেলা করলে ভুল হবে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৩০ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান অ্যান্ড সার্জনস (বিসিপিএস) ভবনে কোভিড-১৯ ভ্যাকসিন এবং করোনা পরিস্থিতি বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘ওমিক্রন ভাইরাস পৃথিবীতে যেভাবে ছড়িয়ে পড়েছে, আমাদের দেশেও ছড়িয়েছে। বাংলাদেশ এখন প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ হাজার লোক আক্রান্ত হচ্ছে। যেটা ওমিক্রন আসার আগে ছিল ৪০০ থেকে ৫০০ এর মধ্যে। অর্থাৎ প্রায় ২০ গুণ আক্রান্তের হার বেড়ে গেছে, এটা আশঙ্কাজনক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে, মৃত্যুর সংখ্যা বাড়বে। এখন গড়ে প্রতিদিন ১৫ থেকে ২০ জন লোক মৃত্যুবরণ করছে। ওমিক্রন আসার আগে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল তিন থেকে চার জন। মৃত্যুর সংখ্যাও তিন থেকে চার গুণ বেড়ে গেছে। সংক্রমণ বাড়লে মৃত্যুও বাড়বে। আমরা একটা কথা বলে থাকি মৃদু কথাটা কিন্তু সঠিক নয়। এই ধরনের মানসিকতা থাকলে সংক্রমণ বাড়বে, সেসঙ্গে মৃত্যুও বাড়বে। ওমিক্রন ভাইরাসকে হালকাভাবে নেওয়া উচিত নয়। তাই সংক্রমণ আমাদেরকে কমিয়ে রাখতে হবে, না হলে ভবিষ্যতে মৃত্যুর হার অনেক বাড়বে’।

তিনি আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে যদি মৃত্যুর হার কোয়ার্টার পার্সেন্ট হয়, তাহলেও প্রতিদিন ৩০ জন মৃত্যুবরণ করবে, হাফ পার্সেন্ট হলে প্রতিদিন ৬০ এর ঘরে মৃত্যুর সংখ্যা চলে যাবে। কাজেই ওমিক্রন ভাইরাসকে মৃদু বলে, হালকাভাবে উড়িয়ে দেওয়া ঠিক হবে না। আমাদেরকে স্বাস্থ্যবিধি মানতে হবে এবং সংক্রমণের হার কমিয়ে রাখতে হবে। তবেই আমরা ভালো থাকতে পারবো’।

সংবাদ সম্মেলন থেকে করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে, মাস্ক পরতে এবং নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক প্রমুখ।