আজকের বার্তা
আজকের বার্তা

মাস্কে আকর্ষণীয় লাগে, বলছে গবেষণা


আজকের বার্তা | প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ ১২:২০ অপরাহ্ণ মাস্কে আকর্ষণীয় লাগে, বলছে গবেষণা

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরিধান একটি কার্যকর পদ্ধতি। বিশ্বের সব স্বাস্থ্য বিশেষজ্ঞ এ নিয়ে একমত হয়েছেন। যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে, মাস্ক শুধু করোনা সংক্রমণ প্রতিরোধ করে তাই নয়, এটি ব্যক্তিত্বকেও সবার কাছে আকর্ষণীয় করে তোলে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম গার্ডিয়ান সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, মাস্ক পরলে নারী ও পুরুষ উভয়কেই সুন্দর দেখায়। বিশেষ করে নীল রঙের সার্জিকাল মাস্কে।

বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস বলেছেন, করোনাভাইরাস মহামারীর আগেও এমন গবেষণা হয়েছিল। তাতে দেখা যায়, মেডিকেল ফেস মাস্ক চেহারার আকর্ষণ কমিয়ে দেয়। কারণ মাস্ক রোগ-ব্যাধির সঙ্গে সম্পর্কযুক্ত বিষয় ছিল তখন। কিন্তু এখন পরিস্থিতি পুরোটাই পাল্টে গেছে। করোনার কারণে সবাইকে মাস্ক পরতে হচ্ছে। তাই গবেষণার ফলাফলে কোনো পরিবর্তন এসেছে কী না আমরা তা দেখতে চেয়েছিলাম। এবার ফল পুরোটাই বিপরীত।

আমরা গবেষণায় দেখেছি, মেডিকেল ফেস মাস্ক পরা চেহারা বেশি আকর্ষণীয় মনে হয়। আমরা স্বাস্থ্যকর্মীদের নীল রঙের মাস্কে দেখতে অভ্যস্ত। হয়তো এ কারণেই এমনটা ঘটেছে।