Agaminews
Agaminews Banner

বরিশালে সঞ্চয় নিয়ে উধাও এনজিও


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২১ ১:০২ অপরাহ্ণ বরিশালে সঞ্চয় নিয়ে উধাও এনজিও

নিউজ ডেস্ক:

গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষক ও বেকার যুবকদের ঋণ দেওয়ার নাম করে বিপুল টাকার সঞ্চয় নিয়ে অফিসে তালা ঝুলিয়ে উধাও হয়েছে আরকে ফাউন্ডেশন নামের একটি এনজিও।

প্রতারণার স্বীকার হওয়া শতাধিক ব্যক্তিরা সবাই বরিশালের গৌরনদী-আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দা।

প্রতারণার স্বীকার উপজেলার বাউরগাতি গ্রামের শওকত লস্কর, নন্দনপট্টি গ্রামের কামাল হাওলাদার ও রাজাপুর গ্রামের সুজন হাওলাদার এবং আগৈলঝাড়া উপজেলার চেংগুটিয়া গ্রামের অশোক মন্ডল, রাব্বি সরদারসহ ভুক্তভোগীরা জানান, আরকে ফাউন্ডেশন নামের একটি এনজিও ক্ষুদ্র ঋণ দেওয়ার নাম করে তাদের প্রতিজনের কাছ থেকে পাঁচ হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত সঞ্চয় নেন।

সোমবার (২৭ ডিসেম্বর) তাদের মধ্যে ঋণ বিতরণের দিন ধার্য ছিল। সে অনুযায়ী ঋণ নেওয়ার জন্য তারা খাঞ্জাপুর এনজিওর কার্যালয়ে এলে অফিস তালাবদ্ধ অবস্থায় দেখতে পান।

পরে ওই অফিসের মো. তৌহিদুল ইসলাম নামের ব্রাঞ্চ ম্যানেজারের ভিজিটিং কার্ডের ০১৯৫১৩২২৫৪১ নম্বরে এবং শিশির নামের ফিল্ড অফিসারের ০১৯৬৬৯৫৩৫৯৭ নম্বরে ফোন করলে নম্বর বন্ধ থাকায় তারা প্রতারিত হওয়ার বিষয়টি বুঝতে পারেন।

ভুক্তভোগীরা আরও জানান, প্রতারক চক্রটি যার ভবনের ভাড়াটিয়া ছিল তারাও রহস্যজনক কারণে কোনো প্রকার তথ্য না রেখেই এনজিও অফিস ভাড়া দিয়েছেন। ফলে প্রতারক চক্রটিকে শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

ওই ভবন মালিক টুটুল হাওলাদারের শশুর এসহাক হাওলাদার জানান, তার মেয়ে জামাই প্রবাসে থাকায় তিনি (এসহাক) অফিসটি ভাড়া দিয়েছেন। আগামী ১ জানুয়ারি ভাড়াটিয়াদের সব কাগজপত্র দেওয়ার কথা ছিল।

এ বিষয়ে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, ভুক্তভোগীদের কাছ থেকে বিষয়টি শুনে আইনি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।