Agaminews
Agaminews Banner

বরগুনায় হাট-বাজারে চলছে জাটকা বিক্রি


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১ ১:৫৮ অপরাহ্ণ বরগুনায় হাট-বাজারে চলছে জাটকা বিক্রি

নিউজ ডেস্ক:

বরগুনার পৌর মাছ বাজারে প্রশাসনের চোখের সামনে বিক্রি হচ্ছে নদীর জাটকা। মৎস্য বিভাগের নিয়মিত অভিযান না থাকায় জেলার বিভিন্ন এলাকায় জাটকা বিক্রি হতে দেখা গেছে।

১০ ইঞ্চি বা ২৫ সেন্টিমিটার আকারের জাটকা ধরা ইতোমধ্যে নিষিদ্ধ করা হয়েছে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে বরগুনা পৌর পাইকারি মাছ বাজারে বিভিন্ন নদী থেকে ধরা জাটকা বিক্রি হচ্ছে। দুপুরে স্থানীয় বাজারগুলোতে অল্প সংখ্যক জাটকা বিক্রি করতে দেখা গেছে। জেলার গুরুত্বপূর্ণ মাছ বাজারে কিভাবে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রকাশ্য ২৫ সেন্টিমিটার আকারের জাটকা বিক্রি হচ্ছে।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে কারেন্ট জাল দিয়ে জাটকা শিকার করলে আগামী দিনগুলোতে স্থানীয় নদীগুলোতে ইলিশ শূন্য হতে পারে। এতে করে স্থানীয় জেলেদের যেমন ক্ষতি হবে তেমনি দেশ প্রাকৃতিক সম্পদ হারাবে। ছোট ইলিশ ধরা এবং বিক্রিতে নিষেধাজ্ঞা রয়েছে। তা সত্ত্বেও বিষখালী, পায়রা, বলেশ্বর নদী থেকে ২০০-২৫০ গ্রাম ওজনের ইলিশ আহরণ করে প্রকাশ্য দিবালোকে বিক্রি করতে দেখা গেছে।

জেলা মৎস্য বিভাগ জানিয়েছে, ৫০০ গ্রাম ওজনের নিচে ইলিশ ধরা এবং বিক্রি নিষিদ্ধ। অভিযান চালালে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হতো।

জেলা মৎস্য কর্মকর্তার বিশ্বজিৎ কুমার দেব মোবাইল ফোনে বলেন, ছোট ইলিশ ধরা এবং বিক্রি করা বন্ধ করতে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সব রকম কারেন্ট জাল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া অসাধু জাটকা ব্যবসায়ী এবং জাটকা শিকারি জেলেদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আগামীকাল শনিবার সকালে বরগুনা পাইকারি মাছ বাজারে অভিযান চালানোর কথা হবে বলে জানান তিনি।