Agaminews
Agaminews Banner

বরিশালে নগদ অর্থসহ কৃষি উপকরণ বিতরণ


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১ ১২:১৬ অপরাহ্ণ বরিশালে নগদ অর্থসহ কৃষি উপকরণ বিতরণ

নিউজ ডেস্ক:

বরিশালে করোনা মহামারীর স্বাস্থ্যঝুঁকি হ্রাসে কৃষি জৈব সুরক্ষা এবং জৈব উপকরণসহ আর্থিক অনুদান বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ প্রকল্পের মাধ্যমে শুক্রবার বেলা ১১টায় বাবুগঞ্জ উপজেলার মধ্য রাকুদিয়া গ্রামের আইপিএম ক্লাবের আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার।

কৃষি সম্প্রাসারণ অধিদফতর বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক তাওফিকুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক অতিরিক্ত সচিব ও এফএও সিনিয়র অ্যাডভাইজার মাহমুদ হোসেন, বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হারুন অর রশিদ, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব এসএম ইমরুল হাসান।

এফএও আঞ্চলিক সমন্বয়ক মোহাম্মদ আবু হানিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন- বরিশাল কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবের সভাপতি রিতা ব্রহ্ম, সেলিনা বেগম, রাশিদা বেগম ও খোকন হাওলাদার প্রমুখ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ প্রকল্পের মাধ্যমে মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবে ১৬ লাখ ৮০ হাজার টাকার অনুদান ও কৃষি কাজে তথ্য সংগ্রহের জন্য ল্যাপটপ, প্রিন্টার ও একটি আইপ্যাড প্রদান করেন প্রধান অতিথি।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার বলেন, নিরাপদ ফসল উৎপাদনে এরা কাজ করছে সরকারের যে উদ্যোগ সেটা বাস্তবায়ন করছে তারা, এরকম ক্লাব প্রতিটি গ্রামে, ইউনিয়নে এবং প্রতিটি উপজেলা থাকলে কৃষকের উৎপাদিত পণ্য নিয়ে বাজারজাত এবং বিপণনের যে সমস্যা সেই সমস্যাগুলো অনেকাংশে লাঘব হবে।

জানা গেছে, বাবুগঞ্জের মধ্য রাকুদিয়া গ্রামে নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে আইপিএম ক্লাবে ১১৫ জন্য নারী ও ৫৩ জন্য পুরুষের সমন্বয়ে মোট ১৬৮ জন সদস্য নিরাপদ ফসল উৎপাদন বাজারজাতসহ কৃষক নায্য মূল্য পাওয়ার নিশ্চিতে কাজ করছে।