আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে সর্বোচ্চ ভ্যাট দেওয়া ৬ প্রতিষ্ঠানকে সম্মাননা


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২১ ৩:১৬ অপরাহ্ণ বরিশালে সর্বোচ্চ ভ্যাট দেওয়া ৬ প্রতিষ্ঠানকে সম্মাননা

নিউজ ডেস্ক:

অনলাইনে ভ্যাট দিন, দেশ গড়ায় অংশ নিন—এ স্লোগানকে সামনে রেখে প্রতি বছরের মতো এ বছরও বরিশালে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালিত হয়েছে।

রোববার (১২ ডিসেম্বর) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশাল হোটেল গ্র্যান্ড পার্কের সাউথ গেট বল রুমে ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বরিশাল বিভাগে সর্বোচ্চ ভ্যাট দেওয়া ৬ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে বরিশাল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বরিশাল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার ও বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদল, বিশেষ অতিথি ছিলেন বরিশাল কর অঞ্চল কর কমিশনার মোহাম্মদ মোস্তফা, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অতিরিক্ত কমিশনার মো. তাসনিমুর রহমান ও বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ সাইদুর রহমান রিন্টু।

সর্ব্বোচ ভ্যাট দেওয়া ৬ প্রতিষ্ঠান হলো—বরিশালের অমৃত কনজুমার ফুড প্রোডাক্টস ও নাজেম রেস্তোরাঁ, ঝালকাঠির সাবিহা কেমিক্যাল ওয়ার্কস, পটুয়াখালীর বায়োজেন ফার্মাসিউটিক্যালস, ভোলার শেলটেক সিরামিকস লিমিটেড ও বরগুনার মেসার্স রাব্বানী স্টোর। এসব ব্যবসায়ী প্রতিষ্ঠানের কর্তারা অতিথিদের কাছ থেকে সম্মাননা ও সনদপত্র গ্রহণ করেন।

অতিথিরা বলেন, স্বাধীনতার অর্থবছরে আমাদের প্রিয় স্বদেশ মাত্র ১৬৬.৩০ কোটি টাকার রাজস্ব আহরণ দিয়ে যাত্রা শুরু করেছিল। এর ৫০ বছর পর অর্থাৎ সদ্যসমাপ্ত ২০২০-২০২১ অর্থবছরে করোনা অতিমারি সত্ত্বেও জাতীয় রাজস্ব বোর্ড ২ লাখ ৬২ হাজার কোটি টাকা রাজস্ব আহরণ করেছে। প্রধানমন্ত্রী ২০০৯ সালে ২য় দফায় যখন দেশের হাল ধরেছিলেন, তখন জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আহরণের পরিমাণ ছিল মাত্র ৬২ হাজার ৪২ কোটি টাকা। এক যুগের ব্যবধানে ১২ বছরে তার যোগ্য নেতৃত্ব ও দিক নির্দেশনায় রাজস্ব আহরণের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৩২২%। জাতীয় রাজস্ব বোর্ড ইতোমধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরে ইএফডি মেশিন সরবরাহ করেছে। যার প্রভাব রাজস্ব আহরণের ক্ষেত্রে প্রতিফলিত হচ্ছে।