Agaminews
Agaminews Banner

সাড়ে ২৮ বছর স্বাধীনতাবিরোধী শক্তি শাসন করেছে: শিক্ষামন্ত্রী


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ ৪:২৪ অপরাহ্ণ সাড়ে ২৮ বছর স্বাধীনতাবিরোধী শক্তি শাসন করেছে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে সাড়ে ২৮ বছর স্বাধীনতাবিরোধী শক্তি বাংলাদেশ শাসন করেছে। তারা বাংলাদেশকে তাদের মতো করেই পরিচালিত করেছে।

এ কারণে বাংলাদেশ অনেক পিছিয়ে গেছে।

শুক্রবার (২৬ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স-বিলিয়া আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘জাতি গঠন এবং সংবিধান: বাংলাদেশ ভারতের অভিজ্ঞতায় তুলনামূলক বিশ্লেষণ’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বিলিয়া।

রাজধানীর বিলিয়া হলে আয়োজিত এই আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে সাড়ে ২৮ বছর স্বাধীনতাবিরোধী শক্তি বাংলাদেশ শাসন করেছে। আর সাড়ে ২১ বছর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা শাসন করেছেন। তবে স্বাধীনতাবিরোধী শক্তির ক্ষত বয়ে বেড়াতে না হলে বাংলাদেশের আরও অগ্রগতি হতো।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হয়েছে। বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সম্পর্কেরও ৫০ বছর পূর্তি হয়েছে। সে কারণে এখন আমাদের উভয় দেশেরই পরস্পরের লাভালাভের সুযোগগুলো দেখতে হবে।

সভাপতির বক্তব্যে ব্যারিস্টার এম আমীরুল ইসলাম বলেন, মানুষ বানাতে হবে। আমি মানুষ খুঁজে পাই না। শিক্ষামন্ত্রীর কাছে আমি অনুরোধ করব, পাঠ্য পুস্তক তৈরিতে আমি যুক্ত হতে চাই। বিনা পয়সায় এটা আমি করতে চাই। আমাকে সুযোগ দেবেন আশা করি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর, ভারতের ভিধি সেন্টার ফর লিগ্যাল পলিসির গবেষণা পরিচালক ড. অর্ঘ্য সেনগুপ্ত। এতে মূল বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সরকার আলী আক্কাস এবং স্বাগত বক্তব্য দেন অধ্যাপক মিজানুর রহমান।