আজকের বার্তা
আজকের বার্তা

নতুন প্রজন্মকে তৈরি করতে আমাদের রাজনীতি ব্যর্থ হয়েছে


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৩, ২০২১ ২:৩৩ অপরাহ্ণ নতুন প্রজন্মকে তৈরি করতে আমাদের রাজনীতি ব্যর্থ হয়েছে

নতুন প্রজন্মকে তৈরি করতে আমাদের রাজনীতি ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, আমাদের শিক্ষাব্যবস্থা নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক হিসেবে গড়ে তুলতে পারেনি। সামনের দিনে আমরা তাদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে চাই। সেভাবে আমাদের শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় চার নেতা হত্যাকাণ্ড: বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ষড়যন্ত্র’ শীর্ষক সেমিনার এবং ইনস্টিটিউটে এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি হওয়া নতুন গবেষকদের পরিচিতি অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, এবারের সাম্প্রদায়িক হামলায় হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে নতুন প্রজন্মরা, যাদের বয়স ১৩ থেকে ১৮ বা ১৯ এর মধ্যে। এই পরিবারগুলো ব্যর্থ হয়েছে তাদের মধ্যে মূল্যবোধ বা চেতনা জাগাতে। আমাদের শিক্ষাব্যবস্থাও ব্যর্থ হয়েছে তাদের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক মানুষ হিসেবে গড়ে তুলতে। আমাদের নিজেদের মধ্যে এই বোধ জাগ্রত করতে হবে যে সামনে আর ব্যর্থ হতে দেবো না কাউকে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবার এবং জাতীয় চার নেতা যে বাংলাদেশ গড়তে সর্বোচ্চ আত্মত্যাগ করলেন সে বাংলাদেশ গড়ার জন্য যেরকম উপযুক্ত মানুষ হতে হবে সেভাবে আমাদের নতুন প্রজন্মকে গড়ে তুলবো আমরা। অন্য অনেক কিছুর ব্যর্থতাকে হয়তো অতিক্রম করা যায়, কিন্তু শিক্ষার যায়গায় যদি ঘাটতি পড়ে সেটা অনেক প্রজন্মেকে প্রভাবিত করে। সেটার প্রভাব অনেক সুদূরপ্রসারী।