Agaminews
Agaminews Banner

শিক্ষার্থীদের বিক্ষোভ: বিএম কলেজ অচল করে দেওয়ার হুমকি


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৩, ২০২১ ৬:৩০ পূর্বাহ্ণ শিক্ষার্থীদের বিক্ষোভ: বিএম কলেজ অচল করে দেওয়ার হুমকি

স্টাফ রিপোর্টার ॥ বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের আবাসিক হল ফি বৃদ্ধির প্রতিবাদসহ ১১ দফা দাবি আদায়ে কলেজের সকল কার্যক্রম বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন শিক্ষার্থীরা। কলেজ ক্যাম্পাসের জিরোপয়েন্টে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় আবাসিক হলের কয়েক’শ শিক্ষার্থী পথসভা থেকে ওই হুমকি দেওয়া হয়। পরে নতুন বাজার-কেন্দ্রীয় নথুল্লাবাদ বাসটার্মিনাল সড়কে বিক্ষোভ মিছিল শেষে অধ্যক্ষ বরাবর দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। দাবি পূরণ না হলে ক্লাস বা আবাসিক হলেও ফিরবেন না বলে জানিয়েছেন তারা। কলেজ প্রশাসনের ক্ষমতার আওতাধীন দাবি পূরণের জন্য আশ্বাস দিয়েছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া।
পথসভায় শিক্ষার্থী আবু রায়হান বলেন, করোনাকালীন বন্ধের পর রহস্যজনক কারনে আবাসিক হলের ফি বৃদ্ধি করা হয়েছে। এমনিতেই হলগুলোর সংস্কার দরকার, ঝুঁকি নিয়ে আবাসিক হলে বসবাস করেও যদি অতিরিক্ত অর্থগুণতে হয় তবে তা অমানবিক। তাই অতিদ্রুত হলগুলোকে বসবাস উপযোগী, বিদ্যুৎ লাইন সংস্কার, ডায়েনিং এর ব্যবস্থা, হলের নিরাপত্তায় প্রাচীর নির্মাণ করতে হবে। তাছাড়া আবাসিক হলের পুকুরগুলো হোস্টেলের নামে পুনরায় বরাদ্দ দিতে হবে। যদি ১১ দফা দাবির বাস্তবায়ন না হয় তবে শিক্ষার্থীরা আবাসিক হলে বা ক্লাসে যাবে না। দাবি আদায় না হলে কলেজের সকল কার্যক্রম বন্ধ করে কঠোর আন্দোলন করা হবে। এতে জেল-জুলুম আসলেও শিক্ষার্থীরা পিছপা হবে না বলে জানান তিনি।
পথসভার পরে নতুন বাজার-কেন্দ্রীয় নথুল্লাবাদ বাসটার্মিনাল সড়কে বিক্ষোভ মিছিল শেষে প্রশাসনিক ভবনে গিয়ে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়ার কাছে ১১ দাবি সম্বলিত স্মারকলিপি দেন। স্মারকলিপি গ্রহণের পর অধ্যক্ষ শিক্ষার্থীদের জানান, ‘উত্থাপিত দাবি পূরণের সকল ক্ষমতা কলেজ প্রশাসনের হাতে নেই। কলেজ প্রশাসনের ক্ষমতার আওতাধীন দাবি পূরণের জন্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসা হবে বলে জানান অধ্যক্ষ।
কর্মসূচীতে উপস্থিত ছিলেন শিক্ষার্থী আসাদুল হক করীম, ফয়সাল হোসেন, তানজিল, তপু রায়হান, সুমন ডাকুয়া, মো. তাওহিদ, আশিষ প্রমুখ।