আজকের বার্তা
আজকের বার্তা

সাগরে ইলিশ না পেয়ে হতাশ জেলেরা


আজকের বার্তা | প্রকাশিত: নভেম্বর ০৩, ২০২১ ৫:৩৬ পূর্বাহ্ণ সাগরে ইলিশ না পেয়ে হতাশ জেলেরা
Spread the love

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি : ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে উপকূলে জেলেদের জালে ধরা পরছেনা কাঙ্খিত পরিমাণ ইলিশ। যে পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে তা বিক্রি করে তেল খরচ বহন করাই দায়। এ কারণে চরম হতাশায় রয়েছেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপকূলের হাজার হাজার জেলে।

দাদনে আনা ঋণের টাকা পরিশোধ ও সংসারের ব্যয়ভার বহন নিয়ে চিন্তিত তারা। জেলেদের দাবী নিষেধাজ্ঞা চলাকালে তারা মাছ শিকারে বিরত থাকলেও পাশর্^বর্তী দেশ ভারত ও মিয়ানমারের জেলেরা বঙ্গোপ সাগরে মাছ শিকার করেছেন। যার কারণে এখন সাগরে কাঙ্খিত পরিমাণ ইলিশের দেখা মিলছেনা।

জানাগেছে, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নদী ও সাগরে সব ধরনের মাছ ধরা ও বাজারজাত করার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। টানা ২২দিনের নিষেধাজ্ঞার পরে অনেক বেশি মাছ পাওয়ার আশায় দলে দলে সাগরে যায় উপকূলের জেলেরা। কিন্তু সাগরে তেমন পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছেনা। যা পাচ্ছেন, তা বিক্রি করে তেল খরচ বহন করাই দায়।

রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ জেলে পল্লিতে গিয়ে দেখা যায়, শত শত মাছ ধরার ট্রলার ঘাটে নোঙ্গর করা। জেলেরা কেউ ট্রলারে বসে, আবার কেউবা ভেরিবাঁধের পারে বসে ছেঁড়া জাল সেলাই ও নতুন জাল গোছিয়ে সময় পাড় করছেন। এসময় জানতে চাইলে জেলেরা জানান, ইলিশ না পাওয়ায় অনেক ট্রলার সমুদ্র থেকে ফিরে এসেছে। তাই সাগরে না গিয়ে ঘাটে নোঙর করে আছেন তারা।

চরমোন্তাজের জেলে আল আমিন মাঝি জানান, আবহাওয়া অনুকুলে রয়েছে, তবুও সাগরে মাছ নেই। গত সপ্তাহে জাল ট্রলার নিয়ে সাগরে গেছি। তেল ও খাবার কেনার জন্য ২২ হাজার টাকা ব্যায় হয়েছে। কিন্তু মাছ বিক্রি করে পাইছি মাত্র ৭ হাজার টাকার। এত টাকা ঘাটতি হলে ঋণের বোঝা দিন দিন বাড়তেই থাকবে। এ জন্য সাগর থেকে ফিরে আসার পর এইবার আর যাই নাই। মাছ পরা শুরু করলে আবার যাব।

একই এলাকার জেলে খলিল মুন্সী জানান, সরকার ২২ দিনের অবরোধ দিছে। আমরা আইন মেনে মাছ ধরা থেকে বিরত ছিলাম। কিন্তু সেই সময়ে বঙ্গোপ সাগরে বংলাদেশের সিমানায় এসে মাছ শিকার করে নিয়ে গেছে। এখন অবরোধ শেষ হইছে। আমরা সাগরে গেছি, জাল ফেলে দেখি মাছের দেখা নাই। এক সপ্তাহ সাগরে থাকতে যে পরিমাণ খরচ হয়, মাছ বিক্রি করে তা উঠেনা।

রাঙ্গাবালী উপজেলা মৎস কর্মকর্তা আনোয়ারুল হক বাবুল জানান, নিষেধাজ্ঞা চলাকালে জেলেরা সাগরে মাছ ধরা থেকে বিরত ছিল। তাই এখন সাগরে তুলনমূলক বেশি ইলিশ ধরা পরার কথা। আবহাওয়া অনুকুলে রয়েছে। আশাকরি ইলিশ ধরা পরবে।