আজকের বার্তা
আজকের বার্তা

প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় রেবেকা


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ ৮:১১ অপরাহ্ণ প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় রেবেকা
Spread the love

বার্তা ডেস্ক ॥  ইংলিশ ফুটবল লিগে ম্যাচ পরিচালনা করে প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন রেবেকা ওয়েলচ। তিনি ওয়েলচ ইংল্যান্ডের উত্তরপূর্বাঞ্চলীয় শহর ওয়াশিংটনের বাসিন্দা। ৪০ বছর বয়সী রেবেকা শনিবার বার্নলে ও ফুলহ্যামের মধ্যকার ম্যাচটি পরিচালনা করেন। ম্যাচটি ২-০ গোলে জিতেছে ভিনসেন্ট কোম্পানির বার্নলে।

২০১০ সালে রেফারিং ক্যারিয়ার শুরু করার সময় রেবেকা ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) কর্মরত ছিলেন। ২০২১ সালে তিনি আনুষ্ঠানিক র‍্যাঙ্ক প্রাপ্ত হন। তিনি প্রথম নারী রেফারি হিসেবে কাজ করেছেন চ্যাম্পিয়নশীপ ও এফএ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচে।

গতকাল ভিটিনহোর বিপক্ষে তার একটি হ্যান্ডবলের সিদ্ধান্ত ভিএআর বাতিল করে দেয়। উভয় দলকেই বেশ কয়েকবার অ্যাডভান্টেজ দিয়ে তিনি পুরস্কৃত করেছেন। ২৫ মিনিটে জোস ব্রাউনহিল ফাউলের অপরাধে রেবেকা কালভিন বাসেকে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখান। বেশ সতর্কতার সাথেই প্রথম ম্যাচটি পরিচালনা করেছেন তিনি। 

ম্যাচ শুরুর আগে আনুষ্ঠানিকভাবে যখন ম্যাচ রেফারি হিসেবে রেবেকা ওয়েলচের নাম ঘোষণা করা হয় তখন দর্শকরা হাততালি দিয়ে তাকে অভিবাদন জানান। নারী ফুটবলে বেশ কিছু হাই-প্রোফাইল ম্যাচ পরিচালনার কৃতিত্ব রয়েছে রেবেকার। এ বছর নারী বিশ্বকাপেও  তিনি রেফারির দায়িত্ব পালন করেছেন। সূত্র : বিবিসি ও দ্য গার্ডিয়ান।