আজকের বার্তা
আজকের বার্তা

বরিশালে বিজয় দিবসে নৌ-বাহিনীর যুদ্ধ জাহাজ দেখল নতুন প্রজন্ম


আজকের বার্তা | প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩ ৮:১৬ অপরাহ্ণ বরিশালে বিজয় দিবসে নৌ-বাহিনীর যুদ্ধ জাহাজ দেখল নতুন প্রজন্ম
Spread the love

বার্তা ডেস্ক: মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ নৌ-বাহিনীর যুদ্ধজাহাজ ‘শহীদ আখতার উদ্দিন’ ঘুরে দেখার সুযোগ পেয়েছে দর্শনার্থীরা। শনিবার (১৬ ডিসেম্বর) দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বরিশাল নগরের মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন কীর্তনখোলা বিআইডব্লিউটিএর ঘাটে নোঙর করা এ জাহাজটি ঘুরে দেখেন দর্শনার্থীরা।

বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঘুরে দেখেন জাহাজটি। বিশেষ করে নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। তারা জাহাজটি ঘুরে দেখার পাশাপাশি বিভিন্ন বিষয়ে জানার চেষ্টা করেন বাংলাদেশ নৌ-বাহিনীর সদস্যদের কাছ থেকে।

আর এভাবে জাহাজ ঘুরে দেখার সুযোগ পেয়ে অনেকে আনন্দ প্রকাশ করেছেন তারা। আবার অনেকেই তাদের পরিবার ও শিশু-সন্তানদের নিয়েও জাহাজ দেখতে আসেন।

বানৌজা শহীদ আখতার উদ্দিন খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃক নির্মিত। জাহাজটি উপকূলীয় অঞ্চলে টহল প্রদান, উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম, অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষায় কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ জুলাই জাহাজটিকে কমিশন প্রদান করেন।

জানা গেছে, বানৌজা ‘শহীদ আখতার উদ্দিন’ একটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। এই জাহাজে রয়েছে আধুনিক সামরিক সক্ষমতা। উন্নত প্রযুক্তির অত্যাধুনিক অস্ত্রসহ যুদ্ধ জাহাজের নানান উপকরন দেখে উৎসাহ পান দর্শনার্থীরা।